২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মধ্যবিত্তের জন্য সুখবর, গৃহঋণে সুদের হার কমাল SBI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 8, 2017 11:24 am|    Updated: May 8, 2017 11:31 am

SBI slashes home loan interest rate by 25 basic points

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তদের জন্য সুখবর নিয়ে এল দেশের সবথেকে বড় ও জনপ্রিয় ব্যাঙ্ক ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ (এসবিআই)। এবার গৃহঋণে সুদের হার কমিয়ে বেতনভুক গ্রাহকদের স্বস্তি দিল এসবিআই। সোমবার এক বিবৃতিতে এসবিআই-এর তরফে জানানো হয়েছে, ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সুদের হার ২৫ ‘বেসিক পয়েন্ট’ (বিপিএস) কমে দাঁড়াচ্ছে ৮.৩৫ শতাংশ। ৮ মে অর্থাৎ আজ থেকেই লাগু হচ্ছে এই পরিবর্তিত সুদের হার। এছাড়াও ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’র অন্তর্গত গ্রাহকরা ২.৬৭ লক্ষ টাকার ভর্তুকি পেতে পারেন।

[মাও দমনে রাজনাথের দাওয়াই ‘অপারেশন সমাধান’]

বিবৃতিতে এসবিআই জানিয়েছে, ৩০ লক্ষ টাকার বেশি গৃহঋণের ক্ষেত্রে সুদের হার ১০ বিপিএস কমিয়ে ৮.৫০ শতাংশ ধার্য করা হয়েছে। ৭৫ লক্ষ টাকার বেশি যে কোনও অঙ্কের গৃহঋণের ক্ষেত্রে সুদের হার থাকবে ৮.৬০ শতাংশ। স্টেট ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর রজনীশ কুমার জানিয়েছেন, “বর্তমান পরিস্থিতিতে গৃহঋণের চাহিদা বেড়ে যাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সুদ কমায় কয়েক লক্ষ মানুষ বাড়ি কেনার স্বপ্ন পূর্ণ করতে পারবেন।”

[ঘাড় ঘুরছে ১৮০ ডিগ্রি, ‘রাবার বয়’কে দেখে বিস্মিত দেশবাসী]

উল্লেখ্য, কয়েকদিন আগেই দীর্ঘমেয়াদি ও মাঝারি সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার কমিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পরিবর্তিত হার লাগু করা হয়েছিল এক কোটি টাকার কম সঞ্চয়ের ক্ষেত্রে। প্রবীণদের সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হারও কমানো হয়েছিল। ২ থেকে ৩ বছরের মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার কমিয়ে করা হয়েছিল ৬.২৫ শতাংশ। যা আগে ছিল ৬.৭৫ শতাংশ। একইভাবে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সঞ্চয়ে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছিল ৬.৭৫ শতাংশ। তিন থেকে দশ বছরের মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার কমিয়ে ধার্য করা হয়েছিল ৬.৫০ শতাংশ। তবে ক্ষুদ্র সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছিল। ১ বছর থেকে ৪৫৫ দিনের সঞ্চয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ৬.৯০ শতাংশ সুদের হার ধার্য করা হয়েছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে