BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রাণঘাতী গেম বন্ধ করতে কেন্দ্রকে কমিটি গড়ার সুপ্রিম নির্দেশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 14, 2017 5:37 am|    Updated: September 27, 2019 1:31 pm

SC directs Centre to form panel on Blue Whale

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি অনলাইন গেম ব্লু হোয়েলের আতঙ্ক গ্রাস করেছিল গোটা দেশকে। এই মারণ গেমের খপ্পরে পড়ে একের পর এক কিশোর-কিশোরীর আত্মহত্যার ঘটনা সামনে আসে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয়, যে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট থেকে গেমটির লিঙ্ক মুছে ফেলার নির্দেশ দেয় কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। তবে শুধু ব্লু হোয়েলই নয়, অনলাইনে চোকিং গেম, সল্ট অ্যান্ড আইস চ্যালেঞ্জের মতো সবধরণের বিপজ্জনক গেম বন্ধ করার জন্য কেন্দ্রীয় সরকারকে বিশেষজ্ঞ কমিটি গড়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, অনলাইনে বিপজ্জনক গেম খেলার প্রবণতা রুখতে কী ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়েও কেন্দ্রের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত।

[নয়া মেনুর জের, আরও দামী হচ্ছে ট্রেনের খাবার!]

এমনিতে ভারচুয়াল জগতে বিপজ্জনক অনলাইন গেমের অভাব নেই। তবে সব গেমকেই ছাপিয়ে গিয়েছিল ব্লু হোয়েল। এই গেম যাঁরা খেলেন, তাঁদের শেষরাতে একা ভূতের সিনেমা দেখা, ছাদের কার্নিশ দিয়ে হাঁটার মতো বিপজ্জনক ধাপ পেরিয়ে শেষপর্যন্ত আত্মহত্যা করতে বলা হয়। আর এই মারণ গেমে কিশোরী-কিশোরীরা এতটাই আসক্ত হয়ে পড়েছিল, যে নিজেদের জীবন শেষ করতে দিতেও পিছুপা হচ্ছিল না তারা। এই ধরনের বিপজ্জনক গেম বন্ধ করতে আদালতের হস্তক্ষেপ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন স্নেহা কলিতা নামে এক আইনজীবী। তাঁর বক্তব্য,  বিপজ্জনক অনলাইন গেম বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিক আদালত। ভারচুয়াল জগতে নজরদারি আরও জোরদার করুক সরকার। এমনকী, এক্ষেত্রে প্রযুক্তিকে কীভাবে আরও উন্নত করা যায়, সে বিষয়ে আদালতে সুনির্দিষ্ট বক্তব্যও পেশ করেছেন মামলাকারী। সেই মামলার শুনানিতেই বিপজ্জনক অনলাইন গেম বন্ধ করতে কেন্দ্রকে বিশেষজ্ঞ কমিটি গঠন করার নির্দেশ দিল সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর ও ডি ওয়াই চন্দ্রচু়ড়ের বেঞ্চ। এ বিষয়ে আগামী ২৭ অক্টোবর কেন্দ্রকে মতামতও জানাতে বলা হয়েছে।

[উপত্যকায় ফের বড়সড় সাফল্য সেনার, খতম শীর্ষ লস্কর কমান্ডার-সহ ২ জঙ্গি]

প্রসঙ্গত, দিল্লি-সহ দেশের বিভিন্ন হাই কোর্টেও ব্লু হোয়েল গেমের মতো বিপজ্জনক অনলাইন গেম বন্ধ করা সংক্রান্ত বেশ কয়েকটি মামলা চলছে। শুক্রবার দিল্লিতে হাই কোর্টে ব্লু হোয়েল গেমের খপ্পরে পড়ে আত্মহত্যার ঘটনার তদন্তে বিশেষজ্ঞ কমিটি গড়ার কথা জানিয়েছে কেন্দ্র। এদিন এই সংক্রান্ত মামলা গ্রহণ বা শুনানি থেকে হাই কোর্টগুলিকে বিরত থাকারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

[বাক স্বাধীনতা রক্ষার লড়াইয়ে টাইম ম্যাগাজিনের স্বীকৃতি গুরমেহরকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement