BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরকারি চাকরির পদোন্নতিতে সংরক্ষণে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট

Published by: Paramita Paul |    Posted: January 29, 2022 5:41 pm|    Updated: January 29, 2022 5:41 pm

SC observes can't lay down new yardstick for reservation in promotion to SCs, STs in govt jobs | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: সরকারি চাকরির পদোন্নতিতে তফসিলি জাতি (এসসি), উপজাতি (এসটি) সংরক্ষণের বিষয়ে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। এক্ষেত্রে নতুন কোনও মাপকাঠি নির্ধারণও করা হবে না। জানিয়ে দিল শীর্ষ আদালত।

সরকারি চাকরির পদোন্নতিতে তফসিলি জাতি (এসসি), উপজাতি (এসটি) সংরক্ষণ সংক্রান্ত এক মামলার শুনানিতে বিচারপতি নাগেশ্বর রাওয়ের নেতৃত্বাধীন বেঞ্চ পর্যবেক্ষণে জানায়, বিভিন্ন সরকারি পদে কেন এসসি-এসটি সংখ্যা পর্যাপ্ত নয়, বিভিন্ন পদে এসসি-এসটি সংরক্ষণের অনুপাত কী হওয়া উচিত, সে ব্যাপারে তথ্য সংগ্রহ করতে হবে রাজ্য সরকারগুলিকেই। এটি তাদেরই দায়িত্ব।

[আরও পড়ুন: পুণ্যার্থীদের জন্য খুলছে পুরীর মন্দির, দিনক্ষণ জানিয়ে দিল কর্তৃপক্ষ]

এই বেঞ্চের অন্য দুই সদস্য বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি বি আর গাভাই। বিচারপতিদের বেঞ্চ পদোন্নতির ক্ষেত্রে বর্তমানে জারি থাকা বিভিন্ন শর্তাবলি খারিজ বা লঘু করতেও সম্মত হয়নি। সরকারি চাকরিতে পদোন্নতির সময় এসসি-এসটিদের প্রতিনিধিত্ব ঠিক করতে কেন্দ্র ও রাজ্যের সংখ্যাতত্ত্বের পরিসংখ্যান সংগ্রহ করার যে ব্যবস্থা কার্যকর রয়েছে, তা তুলে দিতে আদালতে আবেদন করেছিল কেন্দ্র।

আগেই একাধিকবার শীর্ষ আদালতে সেই প্রস্তাব খারিজ হয়ে যায়। এই মামলার শুনানিতে গত বছরের অক্টোবরেই রায়দান স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। শুক্রবার ফের তার শুনানি ছিল। সেখানে স্পষ্ট করে দেওয়া হয়, উচ্চপদে এসসি-এসটিদের পর্যাপ্ত প্রতিনিধি না থাকার কারণ নির্ধারণ করতে নতুন কোনও শর্ত ঠিক করতে পারে না আদালত। এই কাজ রাজ্যগুলির।

[আরও পড়ুন: পুণ্যার্থীদের জন্য খুলছে পুরীর মন্দির, দিনক্ষণ জানিয়ে দিল কর্তৃপক্ষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে