২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিণ্ডে শিবিরে ‘সুপ্রিম স্বস্তি’, বিধায়ক পদ খারিজ নিয়ে নির্দেশিকা শীর্ষ আদালতের

Published by: Kishore Ghosh |    Posted: June 27, 2022 4:39 pm|    Updated: June 28, 2022 1:42 pm

SC order that Rebel MLAs to file reply of disqualification notice by July 11th | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে (Maharashtra) রাজনৈতিক অস্থিরতা অব্যাহত। এখনও একনাথ শিণ্ডের (Eknath Shinde) নেতৃত্বে গুয়াহাটির (Guwahati) হোটেলে বন্দি বিদ্রোহী শিব সেনা বিধায়করা। এর মধ্যেই শিণ্ডে-সহ বিদ্রোহী শিবসেনা বিধায়কদের স্বস্তি দিয়ে বিধায়ক পদ খারিজের মামলায় অন্তর্বর্তীকালীন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিদ্রোহী নেতাদের বিধায়ক পদ খারিজ করা হবে না কেন, সোমবার ২৭ জুনের মধ্যে কারণ দর্শাতে বলেছিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার। এ
এই নির্দেশিকার বিরুদ্ধে মামলা করেছিলেন একনাথ শিণ্ডে। সোমবারের শুনানির পর শীর্ষ আদালত জানায়, ১২ জুলাইয়ের মধ্যে জবাবদিহি করতে হবে বিদ্রোহী বিধায়কদের।

মহারাষ্ট্রে মহানাটকের সূত্রপাত একনাথ শিণ্ডের নেতৃত্বে বিদ্রোহী শিব সেনা বিধায়কদের উদ্ধব সরকার থেকে সমর্থন প্রত্যাহারের পরেই। পালটা উদ্ধব শিবিরের ঘনিষ্ট ডেপুটি স্পিকার (Deputy Speaker) নরহরি জিরওয়াল বিদ্রোহী বিধায়কদের উদ্দেশে কড়া নোটিস পাঠান। জানতে চাওয়া হয়, কেন তাঁদের বিধায়ক পদ বাতিল করা হবে না? ওই বিধায়কদের কারণ দর্শাতে সময় দেওয়া হয়েছিল ২৭ জুলাই অবধি। সোমবার সেই সময়সীমা শেষ হচ্ছে। এরমধ্যেই বিধায়ক পদ খারিজের নোটিসকে চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন শিণ্ডে। সেই মামলাতেই বিদ্রোহী বিধায়কদের বাড়তি সময় দিল সুপ্রিম কোর্ট। শীর্য আদালত জানিয়েছে, ১২ জুলাই বিকেল ৫টা ৩০-এর মধ্যে ডেপুটি স্পিকারের চিঠির উত্তর দিতে হবে বিধায়কদের। এদিন এই বিষয়ে সুপ্রিম কোর্ট সবপক্ষকেই নোটিশ পাঠিয়েছে বলে জানা গিয়েছে। শিন্ডে-সহ ১৬ জন শিবসেনা বিধায়কের বিরুদ্ধে কেন দলবিরোধী কার্যকলাপের অভিযোগে নোটিস পাঠানো হয়েছিল, সে বিষয়ে ডেপুটি স্পিকার জিরওয়ালের জবাবও চেয়েছে সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১১ জুলাই।  

[আরও পড়ুন: সমকামী সম্পর্ক মানতে নারাজ পরিবার, প্রেমিকার টানে লিঙ্গ বদলালেন তরুণী]

এদিকে আজই রাজ ঠাকরেকে ঘিরে বাণিজ্য নগরিতে নয়া সমীকরণের জল্পনা শুরু হয়েছে। জানা গিয়েছে, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরের (Raj Thackeray) সঙ্গে টেলিফোনে কথা বলেছেন একনাথ শিণ্ডে। নাম প্রকাশে অনিচ্ছুক এক এমএনএস (MNS) নেতা জানিয়েছেন, একনাথ শিণ্ডে মহরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি নিয়ে রাজ ঠাকরের সঙ্গে দু’ বার ফোনে কথা বলেছেন। তিনি রাজের শারীরিক অবস্থারও খবর নেন। যদিও তাঁদের মধ্যে ঠিক কী কথা হয়েছে, তা জানা যায়নি।

[আরও পড়ুন: ‘মাথা কেটে ফেললেও গুয়াহাটি যাব না’, ইডির সমন পেয়ে হুঙ্কার সঞ্জয় রাউতের]

উল্লেখ্য, খুড়তুতো ভাই উদ্ধব ঠাকরের (Uddhav Thakeray) সঙ্গে বনিবনা না হওয়ায় ২০০৬ সালে শিব সেনা ছেড়ে আলাদা দল গড়েন রাজ। প্রথম থেকেই তিনি নিজেকে কট্টর হিন্দুত্ববাদী বলে দাবি করে আসছেন। তাঁর মতে বাল ঠাকরের প্রকৃত উত্তরসূরি তিনি। বর্তমান পরিস্থিতিতে শিণ্ডে ও রাজের কথোপকথন সদর্থক হলে কি বিদ্রোহীদের সমর্থন করবেন রাজ? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। অন্যদিকে সুপ্রিম কোর্টের আজকের নির্দেশের পর বেশ কিছুটা সময় পেয়ে যাবেন শিণ্ডে ও বিদ্রোহী নেতারা। এই সময়ের মধ্যে শিবাজির দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে অনেক কিছুই ঘটতে যেতে পারে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে