BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের জন্য কী পদক্ষেপ কেন্দ্রের, বিস্তারিত রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

Published by: Sucheta Sengupta |    Posted: March 30, 2020 3:49 pm|    Updated: March 30, 2020 4:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে মাঝে চিন্তা বাড়িয়েছে বাড়ি ফেরার জন্য পরিযায়ী শ্রমিকদের পথে নামার ঢল। সুরক্ষার জন্য তা আটকাতে গতকালই ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। প্রতিটি রাজ্যকে সেখানে কর্মরত ভিনরাজ্যের শ্রমিকদের থাকার ব্যবস্থা-সহ একাধিক প্রয়োজনীয় পরিষেবা প্রদানের জন্য পাঠানো হয়েছে নির্দেশিকা। সুপ্রিম কোর্টে এবার এ নিয়ে এক আইনজীবী মামলা করতেই শীর্ষ আদালত জানিয়ে দিল, ইতিমধ্যেই কেন্দ্র যা যা ব্যবস্থা করেছে, সে বিষয়ে আর আলোচনা নয়। বাকি বিষয়গুলি পর্যবেক্ষণে রাখা যেতে পারে। পরিযায়ী শ্রমিকদের নিয়ে কেন্দ্র কী কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। আগামী বুধবার এনিয়ে ফের শুনানি।

মারণ করোনা ভাইরাসের দ্রুত সংক্রমণ রুখতে গত বুধবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে ২১ দিনের লকডাউন। আন্তঃরাজ্য যোগাযোগ একেবারে বন্ধ। বন্ধ সবধরনের রেল পরিষেবা। এই অবস্থায় লকডাউনের তৃতীয় বা চতুর্থ দিনই দেখা গেল, শ’য়ে শ’য়ে শ্রমিক নিজেদের বাড়ি ফেরার জন্য রাস্তায় নেমে পড়েছেন। যানবাহন না থাকায় হেঁটেই বাড়ি ফিরতে চান তাঁরা। কারণ, তাঁদের আশঙ্কা, লকডাউনে কাজ করতে না পারলে, ভিনরাজ্যে তাঁদের রোজগারের পথ বন্ধ হয়ে যাবে। তাই যে যার বাড়ি ফিরে বিকল্প কাজের ব্যবস্থা করতে চাইছেন। দিল্লি-নয়ডা-সহ একাধিক এলাকার জাতীয় সড়কগুলিতে এই পরিযায়ী শ্রমিকদের ভিড়। বিপদ বুঝে রবিবার কড়া হাতে রাশ টেনেছে কেন্দ্র। সেই মর্মে রাজ্যগুলিকে এই সময়ের জন্য পরিযায়ী শ্রমিকদের দায়িত্ব নিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: কঠিন সময়ে সামাজিক দুরত্বের পাঠ, ওমর আবদুল্লার প্রশংসায় পঞ্চমুখ মোদি]

তারই মধ্যে অলোক শ্রীবাস্তব এবং রশ্মি বনসল নামে দুই আইনজীবী এ নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছেন। আজ প্রধান বিচারপতি এসএ বোবদের বেঞ্চে শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়ে দেন, কেন্দ্র ইতিমধ্যেই এ বিষয়ে পদক্ষেপ নিয়েছে। তিনি সেসবের রিপোর্টও দেন। বিচারপতিরা বুঝতে পারেন, করোনা সংক্রমণের আশঙ্কার মধ্যে পরিযায়ী শ্রমিকদের এই পথে নামা বিপদ বাড়াচ্ছে। তাই কেন্দ্রের পদক্ষেপ নিয়ে ‘স্ট্যাটাস রিপোর্ট’ চেয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পাশাপাশি, মামলাকারীদের উদ্দেশে শীর্ষ আদালত এও জানিয়ে দিয়েছে যে ইতিমধ্যে যে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে আর মাথা গলানো হবে না। সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন যে তিনি মঙ্গলবার বিস্তারিত রিপোর্ট পেশ করবেন। তার ভিত্তিতে বুধবার ফের শুনানি হবে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের উপর জীবাণুনাশক স্প্রে! নিন্দায় সরব প্রিয়াঙ্কা গান্ধী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement