১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘CAA অসাংবিধানিক, সুপ্রিম কোর্ট আইন বাতিল করুক’, মন্তব্য নোবেলজয়ী অমর্ত্য সেনের

Published by: Subhamay Mandal |    Posted: January 9, 2020 11:21 am|    Updated: January 9, 2020 11:23 am

SC should scrap CAA, says economist Amartya Sen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘‘নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) অসাংবিধানিক। ভারতের সুপ্রিম কোর্ট আইন বাতিল করুক।’’ বলছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সিএএ ও দেশজুড়ে এনআরসি বলবৎ করার কেন্দ্র সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন দেশের বিশিষ্টদের একাংশ। আর সেই তালিকায় এবার নতুন সংযোজন অমর্ত্য সেন।

বুধবার অমর্ত্য সেন বেঙ্গালুরুর এক সভায় বলেন, সিএএ অসাংবিধানিক। তাঁর মতে, সুপ্রিম কোর্টের উচিত এই আইন বাতিল করে দেওয়া। একই সঙ্গে এদিন ফের কেন্দ্রের মোদি সরকারকে অমর্ত্য সেনের পরামর্শ, সাধারণ মানুষের সমস্যা নিয়ে ভাবনাচিন্তা হোক। এদিন বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তিনি। সিএএ প্রসঙ্গে ইতিহাস উল্লেখ করে অমর্ত‌্য সেন বলেন, ‘‘সংবিধান সভায় ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিষয়টি আলোচিত হয়েছিল। সেখানে স্থির হয়, ভেদাভেদের জন্য ধর্মকে ব্যবহার কখনই গ্রহণযোগ্য নয়।’’

[আরও পড়ুন: ‘NRC হলে বাদ পড়বে ১৪ কোটি হিন্দু নাগরিক’, মন্তব্য প্রবীণ তোগাড়িয়ার]

পরে সাংবাদিক সম্মেলনে অমর্ত‌্য সেন বলেছেন, ‘‘এই অসাংবিধানিক আইনকে সুপ্রিম কোর্টের উচিত বাতিল করা। নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্র, যেখানে কখনও ধর্মীয় ভেদাভেদের গণ্ডি কেটে দেওয়া যায় না।’’ সেইসঙ্গে নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায় বলে মন্তব‌্য অমর্ত‌্য সেনের।

এদিন দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ‌্যালয়ের সাম্প্রতিক ঘটনাতেও সরব হন অমর্ত্য সেন। তিনি বলেন, যা ঘটছে তাতে তিনি ‘হতভম্ব’। তাঁর মতে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিরাগতদের হামলা রুখতে ব্যর্থ হয়েছেন। হামলার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন পুলিশকে জানাতে দেরি করলেন তা নিয়েও বিস্ময় প্রকাশ করে প্রশ্ন তুলেছেন অমর্ত‌্য সেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে