BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগস্টের পরেই খুলবে দেশের শিক্ষা প্রতিষ্ঠান, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 7, 2020 10:56 pm|    Updated: June 8, 2020 12:32 am

Schools will reopen after August HRD Minister Ramesh Pokhriyal Nishank informed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুনেই খুলছে না দেশের শিক্ষা প্রতিষ্ঠানের গেট। বন্ধুর থেকে টিফিন ভাগ করে খেতে এখনও ঢের দেরি পড়ুয়াদের। অগাস্টের পরেই খুলবে দেশের সমস্ত স্কুল-কলেজের দরজা। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে পড়ুয়াদের জীবনের ঝুঁকি নিতে চান না মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। যে হারে দেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে সাবধানতার বাণী প্রচার করে জুন মাসে স্কুল-কলেজ বন্ধ রাখাকেই শ্রেয় বলে মনে করা হচ্ছে। তবে স্কুল-কলেজ খুললেও মারণ ভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্ত রকমের নিয়মাবলী মেনে চলার পরামর্শ দেওয়া হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। করোনা রুখতে গত মার্চের মাঝামাঝি থেকে দেশের সমস্ত স্কুল-কলেজ বন্ধ ছিল। দফায় দফায় লকডাউনের জেরে ফের কবে তা খুলবে, তা নিয়ে পড়ুয়া, অভিভাবকদের সঙ্গে চিন্তায় ছিল কেন্দ্রও। প্রথমে মনে করা হয়েছিল, জুলাইয়ের শেষে স্কুল-কলেজ খুলবে। তবে ৩ জুন একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল স্পষ্টই জানিয়েছেন যে, অগস্টের পরই দেশের সমস্ত স্কুল-কলেজ খোলা হবে। এ নিয়ে কোনও নির্দিষ্ট দিন ঘোষণা না করলেও মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী আরও জানিয়েছেন যে, সম্ভবত ১৫ অগস্টের পর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুললেও  প্রথমে গ্রিন এবং অরেঞ্জ জোনে খুলবে সব শিক্ষা প্রতিষ্ঠান৷ নির্দিষ্ট সামাজিক দূরত্ব মেনে, অল্প সংখ্যক পড়ুয়ার উপস্থিতির মাধ্যমে শুরু হবে স্কুল, এবং তা করা হবে দুটি শিফটে৷ 

[আরও পড়ুুন:২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ, মোট আক্রান্তের সংখ্যায় চিনকে ছাপিয়ে গেল মহারাষ্ট্র]

‘আনলক-১’-এর প্রথম দিন থেকেই দেশ জুড়ে লকডাউনে শিথিলতা জারি করা হয়। দেশের অর্থনীতিকে স্বাভাবিক ছন্দে ফেরাতে রেস্তরাঁ, সিনেমা হল বা ধর্মীয় স্থানগুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এ রাজ্যে শুরু করা হয়েছে সরকারি ও বেসরকারি পরিবহণ ব্যবস্থাও। তবে কবে স্কুল-কলেজের দরজা খুলবে, তা নিয়ে কোনও স্পষ্ট নির্দেশিকা দেয়নি কেন্দ্রীয় সরকার। তবে লকডাউনে শিক্ষার চাকা যাতে থেমে না থাকে সেই ব্যবস্থা করতে অনলাইন ক্লাসও (Online Class) চালু করা হয়েছে।  

[আরও পড়ুুন:NIA হেফাজতে করোনা আক্রান্ত আইএস জঙ্গি সন্দেহে ধৃত মহিলা, কোয়ারেন্টাইনে গোয়েন্দারা]

পরীক্ষা হয়ে গেলেও পরীক্ষার্থীরা কবে পরীক্ষার ফলাফল জানতে পারবেন? সেই প্রশ্নে মন্ত্রী রমেশ পোখরিয়াল সাফ জানান, “আগামী ১৫ অগস্টের মধ্যে সমস্ত পরীক্ষার ফলাফল ঘোষণা করার চেষ্টা করা হচ্ছে। অর্থাৎ, যে সমস্ত পরীক্ষা আগেই হয়ে গিয়েছে এবং যা এখন হচ্ছে, সেই সমস্ত পরীক্ষার রেজাল্ট।” স্কুল-কলেজ খোলা হলেও করোনা সংক্রমণ এড়াতে চূড়ান্ত সতর্কতা মেনে চলা হবে। ইতিমধ্যেই বেশ কয়েকটি স্কুলে শিক্ষকদের মাস্ক এবং গ্লাভস পরা বাধ্যতামূলক করা হবে বলে জানানো হয়। এমনকি পড়ুয়াদের জন্যও বেশ কিছু নিয়মাবলী প্রকাশ করা হবে স্কুলের তরফ থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে