১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ডেরায় ঢুকে ISIS জঙ্গি খতম করুক ভারত, উপায় বাতলালেন স্বামী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 21, 2018 8:45 am|    Updated: August 7, 2019 2:32 pm

Send troops, attack ISIS in its heart: Subramanian Swamy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইএস জঙ্গিদের কবল থেকে মুক্ত করা যায়নি ৩৯ জন ভারতীয়কে। মসুলে অপহৃত সব ভারতীয়েরই মৃত্যু হয়েছে। মঙ্গলবার সংসদে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এ কথা জানানোর পরই শোরগোল পড়ে যায়। তারপরই আইসিস খতমের উপায় বাতলালেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।

[  মসুলে নিহতদের মৃত্যুর খবর কেন ৪ বছর জানানো হয়নি, জবাব সুষমার ]

অপহৃত ভারতীয়দের উদ্ধার করতে বার দুই প্রতিনিধি দল পাঠিয়েছে ভারত। সুষমা জানান, তিনি নিজে সংশ্লিষ্ট দেশের বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছিলেন। কিন্তু সন্ত্রাসীদের হাত থেকে কাউকে বাঁচানো সম্ভব হয়নি। উলটে মৃত্যু নিশ্চিত করতে, প্রমাণ করতে কেটে গিয়েছে চারটে বছর। জঙ্গি কবল থেকে বেরিয়ে এক ভারতীয় জানিয়েছিলেন, বাকিদের মেরে দেওয়া হয়েছে। কিন্তু সরকার সেভাবে কোনও মন্তব্য করতে পারে না। ফলে ডিএনএ নমুনা মিলিয়ে দেখার পরই সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়েছে। তার আগে মৃতের পরিবারের সদস্যদেরও নির্দিষ্ট করে কিছু জানানো সম্ভব হয়নি। এ নিয়ে ক্ষোভ আছে। কিন্তু এ ছাড়া অন্য কোনও উপায় নেই বলেই জানান বিদেশমন্ত্রী।

[  মসুলে নিহতদের তালিকায় নদিয়ার খোকন, কান্নার রোল পরিবারে ]

এদিকে গোটা বিশ্বেই আইএস জঙ্গিরা রীতিমতো জাঁকিয়ে বসেছে। আইএস খতমে ভারত কী সদর্থক ভূমিকা নিতে পারে? তাই-ই বাতলালেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর মতে, এর জন্য ভারতের সঙ্গে ইউএস ও ইজরায়েলের গাঁটছড়া বাঁধা প্রয়োজন। ইউএস-এর হাতে অস্ত্র আছে। ভারতের আছে লোকবল। আর ইজরায়েল ইন্টেলিজেন্সির কাছে আছে পর্যাপ্ত তথ্য। এই তিন জিনিস এক জায়গায় এলেই আইসিস খতম করা সম্ভব হবে। তাঁর দাবি, বিশ্বের যেখানে আইসিস ঘাঁটি আছে, সেখানে সেনা পাঠানোর ক্ষমতা আছে ভারতের। শুধু সঠিকভাবে তার বাস্তবায়ন প্রয়োজন। তাহলেই ডেরায় ঢুকে আইসিস জঙ্গিদের খতম করা সম্ভব হবে। এ নিয়ে যেন কোনও দ্বিধা না থাকে, এমনটাই মত স্বামীর।

মসুলে ভারতীয়দের মৃত্যু বিদেশমন্ত্রকের ব্যর্থতা বলেই সাব্যস্ত করেছে বিরোধীরা। যদিও সুষমা জানান, মৃত্যু নিয়ে অহেতুক রাজনীতি করছে কংগ্রেস। প্রোটোকল মেনেই যা করার তা করা হয়েছে। মসুল থেকে দেহাবশেষ আনতে ভিকে সিংয়ের নেতৃত্বে প্রতিনিধি দল পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে