Advertisement
Advertisement
Sensex

জোয়ার শেয়ার বাজারে, নয়া নজির গড়ল নিফটি ও সেনসেক্স

সোমবার বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল থেকেই চাঙ্গা শেয়ার বাজার।

Sensex jumps 300 pts to hit fresh record high
Published by: Biswadip Dey
  • Posted:June 18, 2024 2:44 pm
  • Updated:June 18, 2024 2:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার জোয়ার এল শেয়ার বাজারে। সোমবার বন্ধ থাকার পর মঙ্গলবার বাজার খুলতেই দেখা যায় রেকর্ড গড়েছে নিফটি৫০ (Nifty50) ও সেনসেক্স (Sensex)। একলাফে সেনসেক্স বাড়ল ৩০০ পয়েন্টেরও বেশি। অন্যদিকে নিফটি পেরিয়ে গেল ২৩ হাজার ৫০০।

আন্তর্জাতিক বাজার থেকেই সংকেত মিলেছিল এবার দেশীয় বাজারেও সেই জোয়ারের ঢেউ পৌঁছবে। এই সংকেত যে অমূলক নয়, তা পরিষ্কার হয়ে গেল মঙ্গলবারই। দেখা গিয়েছে সেনসেক্স বাড়ল ৩৩৪.০৩ পয়েন্ট। অন্যদিকে এনএসই নিফটি৫০ ১০৮.২৫পয়েন্ট বেড়ে হল ৭৭ হাজার ৩২৬.৮০। দুটিই সাম্প্রতিক কালের হিসেবে নজির।

Advertisement

সেনসেক্স সংস্থাগুলির মধ্যে টেক মাহিন্দ্রা, ইনফোসিস, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান ইউনিলিভার, উইপ্রো, টাইটান, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা সবচেয়ে বেশি লাভ করেছে। তবে মারুতি, কোটাক মাহিন্দা ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্কের স্টক পতনের মুখে পড়েছে।

Advertisement

[আরও পড়ুন: ‘আজাদ কাশ্মীর’ মুছে ‘আর্টিকেল ৩৭০’, দ্বাদশ শ্রেণির সিলেবাসে চিন নিয়েও রদবদল NCERT-র]

এনার্জি স্টক বেড়েছে ০.৫ শতাংশ। এর মধ্যে শীর্ষে ওনজিসি। তাদের লাভ ১.২ শতাংশ। সরকার ১৫ জুন থেকে অপরিশোধিত জ্বালানির উপর থেকে কর ম্যাট্রিক টন পিছু ৫ হাজার ২০০ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ২৫০ টাকা করার পরই এই উন্নতি দেখা গিয়েছে। একই ভাবে উইপ্রোর স্টক একলাফে ৩ শতাংশ বেড়েছে।

প্রসঙ্গত, ৪ জুন, মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফল ঘোষণা শুরু হতেই বড়সড় ধস নামে শেয়ার বাজারে। তখনই মাথায় হাত পড়ে লগ্নিকারীদের। এর পর থেকে ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি ঘটে। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ফের সরকার গঠন করছে বিজেপি, এটা পরিষ্কার হয়ে যাওয়ার পরই পরিস্থিতি বদলায়। বাড়তে শুরু করে সূচক। ঘুরে দাঁড়ায় শেয়ার বাজার। এবার নয়া নজির গড়ল নিফটি৫০ ও সেনসেক্স।

[আরও পড়ুন: ফলাফল সন্দেহজনক! EVM ও ভিভিপ্যাট মেলানোর দাবিতে কমিশনে মহারাষ্ট্রের বিজেপি প্রার্থী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ