১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খোদ Paytm মালিকের গোপন নথি চুরি, প্রশ্নে গ্রাহকদের তথ্য নিরাপত্তা

Published by: Subhajit Mandal |    Posted: October 23, 2018 4:12 pm|    Updated: October 23, 2018 4:24 pm

Sensitive info of Paytm chief stolen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এটিএম নয়, পেটিএম করুন… নোট বাতিলের পর এই বিখ্যাত বিজ্ঞাপনী শ্লোগান দিয়ে  বাজার ধরে নিয়েছিল পেটিএম নামক ই-ওয়ালেট সংস্থাটি। ফলও মিলেছিল হাতেনাতে। বিমুদ্রাকরণের পর থেকেই সংস্থাটি যেন ফুলে ফেঁপে উঠতে থাকে। কয়েকশো গুণ বেড়ে যায় ব্যবসা। অনেকেই অবশ্য পেটিএমে তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন। আর্থিক লেনদেনের ক্ষেত্রে কতটা নিরাপদ ই ওয়ালেট তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সেই প্রশ্ন আরও জোরাল হল এক চুরির অভিযোগে। যার তার নয়, খোদ পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার গোপন তথ্যই নাকি চুরি হয়ে গিয়েছে। চুরি করেছেন তাঁরই প্রাক্তন আপ্ত সহায়িকা।

[সিবিআই বনাম সিবিআই লড়াই এবার আদালতে, আইনের দ্বারস্থ দুই শীর্ষকর্তাই]

পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার প্রাক্তন আপ্ত সহায়িকা সনিয়া ধাওয়ান এবং তাঁর আরও দুই সহযোগী তাঁর অনেক ব্যক্তিগত গোপন তথ্য চুরি করেছেন বলে অভিযোগ উঠেছে। অভিযোগ, পেটিএমে কর্মরত থাকাকালী তাঁর দপ্তর থেকেই অনেক তথ্য চুরি করা হয়। সেই তথ্যগুলি ফাঁস করে দেওয়ার হুমকি দিয়ে বিজয় শেখরের কাছ থেকে ২০ কোটি টাকা দাবি করে তিন অভিযুক্ত। এদের মধ্যে সোনিয়া ধাওয়ান পেটিএমের জন্মলগ্ন থেকেই সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন। আরেক অভিযুক্ত দেবেন্দ্র কুমারও দীর্ঘ ৭ বছর পেটিএমের চাকরি করেছেন। তাঁরা দুজনে মিলে অনেক গোপন নথি চুরি করেছেন বলে জানা গিয়েছে। এবং সেই তথ্যগুলি নাকি অত্যন্ত সংবেদনশীল. যা ফাঁস হয়ে গেলে বিপাকে পড়তে পারে সংস্থা। এখন অবশ্য তাদের গ্রেপ্তার করা হয়েছে।

[রেশনেই মিলতে চলেছে স্যানিটারি ন্যাপকিন, অভিনব উদ্যোগ কেন্দ্রর]

কিন্তু এই ঘটনায় সংস্থাটিতে তথ্যের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে। কারণ পেটিএমের মতো এখন ই ওয়ালেটে অনেক মানুষেরই বড় অংকের অর্থ জমা থাকে। তাছাড়া অনেকের ব্যক্তিগত বায়োমেট্রির তথ্যও থাকে। প্রশ্ন হচ্ছে যে সংস্থায় মালিকের তথ্যই এত সহজে চুরি হয়ে যাচ্ছে, সে সংস্থায় গ্রাহকদের তথ্যের নিরাপত্তা কী? কীসের ভরসায় পেটিএম ব্যবহার করবেন সাধারণ মানুষ?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে