BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কত দামে কোভিশিল্ড পাবে রাজ্য সরকার? ঘোষণা করল সেরাম ইনস্টিটিউট

Published by: Sulaya Singha |    Posted: April 21, 2021 2:15 pm|    Updated: April 21, 2021 7:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ে আতঙ্কিত দেশবাসী। এমন পরিস্থিতির মোকাবিলায় সবচেয়ে বড় অস্ত্র করোনা ভ্যাকসিন (Corona Vaccine)। আর তাই টিকাকরণের গতি দ্রুত করাই এখন লক্ষ্য কেন্দ্রের। ইতিমধ্যেই সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি রাজ্যগুলিকে উৎপাদনের ৫০ শতাংশ টিকা সরাসরি দিতে পারবে। অর্থাৎ ভ্যাকসিন পেতে কেন্দ্রের মুখের দিকে চেয়ে থাকার প্রয়োজন নেই। আর এবার সেরাম ইনস্টিটিউটের (Serum Institute of India) তরফে ভ্যাকসিন ডোজের দামও ঘোষণা করে দেওয়া হল।

বুধবার সেরাম ইনস্টিটিউটের তরফে বলা হয়েছে সমস্ত রাজ্য সরকারকে কোভিশিল্ডের প্রতিটি ডোজের জন্য খরচ করতে হবে ৪০০ টাকা। অর্থাৎ দু’টি ডোজের জন্য লাগবে ৮০০ টাকা। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে কোভিশিল্ডের প্রতি ডোজের দাম ধার্য করা হয়েছে ৬০০ টাকা। যদিও কেন্দ্র ১৫০ টাকার বিনিময়েই প্রতিটি ডোজ পাবে। সেরামের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “আগামী দু’মাস আমাদের উৎপাদনের ৫০ শতাংশ ভ্যাকসিন ভারত সরকারকে দেওয়া হবে। আর বাকি ৫০ শতাংশ রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলি পাবে।”

[আরও পড়ুন: প্রমাণের অভাবে গ্যাংস্টার বিকাশ দুবের এনকাউন্টারে ক্লিনচিট পেল উত্তরপ্রদেশ পুলিশ]

অন্যান্য দেশের তুলনায় ভারতে যে ভ্যাকসিনের দাম তুলনামূলক কম, সে কথাও তুলে ধরা হয় আদর পুনাওয়ালার সংস্থার তরফে। বলা হয়েছে, আমেরিকায় যেখানে ভ্যাকসিনের দাম ১৫০০ টাকা, রাশিয়া ও চিনে প্রতি ডোজের মূল্য ৭৫০ টাকা। সেখানে ভারতে কোভিশিল্ড অনেকটাই সস্তা।

এদিকে, করোনাতঙ্কের মধ্যে আশার খবর দিল ICMR। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের গবেষকরা জানিয়েছেন, ব্রিটেন, ব্রাজিল-সহ করোনার একাধিক স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা রয়েছে ভারতীয় টিকা কোভ্যাক্সিনের। ফলে এই ডোজ নিলে অনেকটা নিশ্চিন্ত হওয়া যাবে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকেই বিনামূল্যে করোনা টিকা, ঘোষণা আদিত্যনাথের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement