BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইএসআইয়ের মদতে মুম্বইয়ে হামলার ছক ছিল জার্মানিতে ধৃত খলিস্তানি জঙ্গির, জানাল NIA

Published by: Monishankar Choudhury |    Posted: December 31, 2021 2:19 pm|    Updated: December 31, 2021 2:19 pm

SFJ member Jaswinder Singh Multani plotting attack in Mumbai | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের কুখ্যাত গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদতে মুম্বইয়ে হামলার ছক কষছিল জার্মানিতে ধৃত খলিস্তানি জঙ্গি জসবিন্দর সিং মুলতানি। এমনটাই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এনেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA)।

[আরও পড়ুন: নজরে বাইশের নির্বাচন, রাম মন্দিরের আদলে ঢেলে সাজছে অযোধ্যা স্টেশন]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বৃহস্পতিবার নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর সদস্য জসবিন্দর সিং মুলতানি ও অন্য খলিস্তানিদের একটি মামলা রুজু করছে এনআইএ। নিরাপত্তামহলে উদ্বেগ বাড়িয়ে তদন্তকারীরা জানিয়েছেন, ভারতকে রক্তাক্ত করার ষড়যন্ত্র করছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও খলিস্তানি জঙ্গিরা। পাকিস্তানের মদতে দেশের বাণিজ্যনগরী মুম্বই-সহ একাধিক জায়গায় নাশকতার ছক কষছিল লুধিয়ানা বিস্ফোরণে জড়িত ধৃত জঙ্গি জসবিন্দর। তবে তার এই পরিকল্পনা ফাঁস হয়ে গিয়েছে।

পাক সীমান্তে দিয়ে অস্ত্রের চোরাচালানের তদন্তে নেমে গোয়েন্দা ব়্যাডারে আসে জসবিন্দর। এর পরই মোদি সরকারের তরফে তাকে গ্রেপ্তারের অনুরোধ করা হয় জার্মান সরকারকে। এর পরই গত সোমবার মধ্য জার্মানির এরফ্রুট থেকে জসবিন্দরকে গ্রেপ্তার করে জার্মান পুলিশ। সম্প্রতি একাধিক বিচ্ছিন্নতামূলক কর্মকাণ্ডে নাম জড়িয়েছিল তার। বছর ৪৫-এর জসবিন্দর হোসিয়ারপুরের প্রাক্তন বাসিন্দা।

গোয়েন্দা সূত্রে খবর, শিখস ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা গুরপতওয়ান্ত সিং পান্নুর ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। তার বিরুদ্ধে পাক সীমান্ত দিয়ে অস্ত্রের চোরাচালান-সহ নানা অভিযোগ রয়েছে। সূত্রের খবর, পাঞ্জাবে নাশকতামূলক ঘটনা ঘটাতে পাক অস্ত্র আমদানি হচ্ছিল জসবিন্দরের ইশারায়। শুধু তাই নয়, আইএসআইয়ের অঙ্গুলিহেলনে আরও বড় হামলার ছক ছিল তারা। টার্গেট ছিল দিল্লি, মুম্বই। তবে তার আগেই জার্মান পুলিশের হাতে গ্রেপ্তার হল জসবিন্দর।

প্রসঙ্গত, ২৩ ডিসেম্বর পাঞ্জাবের লুধিয়ানার (Ludhiana) আদালত চত্বর। তিনতলার শৌচাগারের ভিতরে ওই বিস্ফোরণ ঘটে। জানা গিয়েছে, ওই ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। ইট ও গ্রিল নিচে পার্ক করে রাখা গাড়ির উপরে পড়ায় সেগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: অরুণাচলে চিনের আগ্রাসন অব্যাহত, ১৫টি জায়গার নাম বদলে দিল বেজিং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে