১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মহারাষ্ট্রে সরকার গড়তে জোট চেয়েছিলেন মোদি, রাজি হইনি’, পওয়ারের দাবি ঘিরে শোরগোল

Published by: Biswadip Dey |    Posted: December 30, 2021 6:04 pm|    Updated: December 30, 2021 6:04 pm

Sharad Pawar claims PM Modi wanted BJP-NCP tie-up for Maharashtra govt but he rejected offer। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে (Maharastra) সরকার গড়তে এনসিপিকে (NCP) বিজেপির (BJP) সঙ্গে জোট গড়ার পরামর্শ দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)! এমনই বিস্ফোরক দাবি করলেন এনসিপি প্রধান শারদ পওয়ার (Sharad Pawar)। ‘অষ্টবদনী’ নামের একটি বইয়ের প্রকাশ অনুষ্ঠানে এই দাবি করতে দেখা গিয়েছে পওয়ারকে। স্বাভাবিক ভাবেই তাঁর এহেন মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

কী দাবি করেছেন পওয়ার? তিনি জানিয়েছেন, ২০১৯ সালের ২০ নভেম্বর তাঁর সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকেই মোদি কেবল তাঁকে সরকার গড়ার জন্য এনসিপি-বিজেপি জোট গড়ার আহ্বানই দেননি। সেই সঙ্গে পওয়ারকন্যা বারামাটির সাংসদ সুপ্রিয়া সুলেকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার প্রস্তাবও দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এমনই দাবি শরদ পওয়ারের।

[আরও পড়ুন: চুলোয় পাঁচ রাজ্যের ভোটপ্রচার, বর্ষবরণের আগে ফের বিদেশ গেলেন রাহুল গান্ধী]

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষভাগে মহারাষ্ট্রের সরকার গড়া নিয়ে প্রভূত নাটকীয়তার সৃষ্টি হয়েছিল। যদিও নির্বাচনের ফলাফল অনুসারে শিবসেনা-বিজেপি জোটেরই সরকার গড়ার কথা ছিল। কিন্তু শিবসেনার প্রস্তাব ছিল, পাঁচ বছরের সময়কালের অর্ধেক সময় তাঁদের দলীয় সদস্যকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী করতে হবে। এই প্রস্তাব মানেনি বিজেপি। ফলে চিড় ধরে তাদের সম্পর্কে। আর সেই সময়ই সরকার কারা গড়বে তা নিয়ে তীব্র অনিশ্চয়তার সৃষ্টি হয়।

ওই বছরের ৮ নভেম্বর মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি বিজেপি একক বৃহত্তম দল হিসেবে সরকার গড়ার ডাক দেন। বিজেপি সরকার গঠন করলেও ১০ নভেম্বর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেনি। একই ভাবে সরকার গড়তে ব্যর্থ হয় এনসিপিও। রাজ্যে জারি হয় রাষ্ট্রপতি শাসন। যদিও শেষ পর্যন্ত ২৩ নভেম্বর জট কাটে। শিবসেনা, এনসিপি কংগ্রেস মিলে মহারাষ্ট্রে সরকার গড়ে ‘মহা বিকাশ আগারি’ জোটের মাধ্যমে।

[আরও পড়ুন: বাড়ল EPF-এ নমিনি যোগ করার সময়সীমা, কতদিনের মধ্যে করতে হবে ই-নমিনেশন?]

পওয়ারের দাবি, এর ঠিক আগে যখন সরকার গড়া নিয়ে টালবাহানা চরমে সেই সময়ই সদ্য প্রাক্তন জোটসঙ্গী শিবসেনাকে হারিয়ে এনসিপির দিকেই বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিল বিজেপি। বিজেপি যে এমন প্রস্তাব দিয়েছিল তা সত্যি বলে দাবি করেছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতও। শেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপির তরফে এই দাবিনিয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে