BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

শেয়ার বাজারে ইতিহাস, প্রথমবার ৫০ হাজারের গণ্ডি পেরল সেনসেক্স

Published by: Subhajit Mandal |    Posted: January 21, 2021 12:00 pm|    Updated: January 21, 2021 12:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে দেশজুড়ে করোনার টিকাকরণ, অন্যদিকে মার্কিন মসনদে জো বিডেনের শপথ। জোড়া অনুঘটকে চাঙ্গা শেয়ার বাজার। রীতিমতো ঐতিহাসিক উচ্চতায় পৌঁছে গেল সেনসেক্স (Sensex)। প্রথমবার বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক পেরল ৫০ হাজারের গণ্ডি। সেই সঙ্গে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও পেরিয়েছে ১৪ হাজার ৭০০ পয়েন্টের গণ্ডি। এটিও রেকর্ড।

গত কয়েক সপ্তাহ ধরেই লাগাতার ঊর্ধ্বমুখী সেনসেক্স। গতমাসের শুরুতে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) মানিটারি পলিসি ঘোষণা করতেই চাঙ্গা হয়ে যায় শেয়ার বাজার। এক ধাক্কায় ৩৫০ পয়েন্ট লাফিয়ে সেনসেক্সের সূচক পৌঁছায় রেকর্ড ৪৫ হাজার ২৩ পয়েন্টে। রেকর্ড হারে বাড়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও। ১০০ পয়েন্ট বেড়ে নিফটি পৌঁছায় ১৩ হাজার ২৪৮ পয়েন্টে। সেটা ছিল ৪ ডিসেম্বর। তার পর থেকে লাগাতার বাজার ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার তা পেরিয়ে গেল ৫০ হাজারের গণ্ডি। বৃহস্পতিবার বাজার খুলতেই ৫০ হাজারের উপরে চলে যায় সেনসেক্স। এখনও পর্যন্ত সর্বোচ্চ ৫০,১২৬.৭৩ অঙ্কে পৌঁছেছে সূচক। যা সর্বকালের রেকর্ড। নিফটির সর্বোচ্চ উত্থান ছিল ১৪ হাজার ৭৮৬ পয়েন্ট পর্যন্ত।

[আরও পড়ুন: প্রশংসনীয় সিদ্ধান্ত, স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার]

বলে রাখা ভাল, লকডাউন পর্বে ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত দিনের সাক্ষী হয় দালাল স্ট্রিট। সেনসেক্স (Sensex) নেমে দাঁড়ায় ২৫ হাজরের কোঠায়। সেখান থেকে মাত্র কয়েক মাসের মধ্যে ফের রেকর্ড বৃদ্ধি সুসময়ের ইঙ্গিত দিচ্ছে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। যদিও তাঁদের মতে, সেনসেক্সের এই রেকর্ড বৃদ্ধির পিছনে মার্কিন মুলুকে ক্ষমতা হস্তান্তরের ভূমিকা অনস্বীকার্য। ‘খামখেয়ালি’ ট্রাম্প (Donald Trump) বিদায় নিতেই ওয়াল স্ট্রিটে স্থিরতা আসবে বলে মনে করছেন লগ্নিকারীরা। যা বিশ্বের বাজারেও স্থায়িত্ব আনবে। সেই প্রত্যাশা থেকেই দালাল স্ট্রিটে বাড়ছে বিনিয়োগ। তাছাড়া, করোনার টিকাকরণ শুরু হওয়ায় মানুষের মন থেকে করোনা ভীতিও অনেকটা দূর হয়েছে। যা অর্থনীতির জন্য সুখবর বলে মনে করছেন লগ্নিকারীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement