BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ঊর্ধ্বমুখী সেনসেক্স-নিফটি, করোনার টিকা আবিষ্কারের সম্ভাবনায় চাঙ্গা বাজার

Published by: Monishankar Choudhury |    Posted: July 6, 2020 1:27 pm|    Updated: July 6, 2020 1:33 pm

Share market trades in green, sensex-Nifty rise amidst hope

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছে ভারত। তবুও সোমবার শেয়ার বাজার খোলে সবুজের কোঠায়। শুধু তাই নয়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেনসেক্স (sensex) ৫৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৩৬, ৬০৩ পয়েন্ট। পাল্লা দিয়ে বেড়েছে নিফটিও (Nifty)। ১৮৬ পয়েন্ট বেড়ে নিফটি দাঁড়িয়েছে ১০, ৭৯২ পয়েন্টে। বিশেষ করে, HDFC ব্যাংক ও রিলায়্যান্স ইনডাস্ট্রিজ ভাল ফল করায় অনেকটাই উঠেছে সূচক।

[আরও পড়ুন: ই-কমার্সের ব্যবসায়ও চিনকে কোনঠাসা করতে মরিয়া ভারত, আসছে নয়া নিয়মাবলি]

করোনা মহামারীর জেরে বিশ্বজুড়ে আর্থিক মন্দার আশঙ্কা অব্যাহত থাকলেও আমেরিকা ও এশিয়ার বাজার আপাতত ঊর্ধ্বমুখী। গত শুক্রবার ৩৬ হাজারের গণ্ডি পার করেছে সেনসেক্স। বলে রাখা ভাল, লকডাউন পর্বে ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত দিনের সাক্ষী হয় দালাল স্ট্রিট। সেনসেক্স নেমে দাঁড়ায় ২৫ হাজরের কোঠায়। এর আগে লগ্নিকারীদের চাঙ্গা করে সেনসেক্স ছুঁয়েছিল ৪২ হাজারের ঘর। এহেন টালমাটাল পরিস্থিতিতে বেশ খানিকটা সামলে উঠেছে শেয়ার বাজার। তবে অবস্থা স্বাভাবিক হতে এখনও দেরি আছে বলেই মনে করছেন বিশ্লেষকরা। 

বাজারের সাম্প্রতিক উত্থানের পিছনে কয়েকটি কারণও রয়েছে। শীঘ্রই করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের সম্ভাবনা যার অন্যতম। ইতিমধ্যে টিকার খোঁজে অনেকটাই এগিয়ে গিয়েছে বেশ কয়েকটি সংস্থা। শুরু হয়েছে স্বেচ্ছাসেবকদের উপর পরীক্ষাও। অনেকের আশা, আর কয়েক মাসের মধ্যেই চলে আসবে মারণ ভাইরাসের প্রতিষেধক। গবেষণা চলছে ভারতেও। পরীক্ষায় সাফল্যের আশায় কোনও কোনও সংস্থা উৎপাদনও শুরু করে দিয়েছে বড় আকারে। যার ইতিবাচক ফল পড়েছে অর্থনীতিতে।

এদিকে, বিভিন্ন শিল্পে উৎপাদন শুরু হলেও অর্থনীতি এখনও টালমাটাল সময় কাটিয়ে উঠতে পারেনি। কারখানার উৎপাদন সূচক (পিএমআই) ফেব্রুয়ারিতে ছিল ৫৪.৫। মাঝে তলানিতে পৌঁছনোর পর জুনে কিছুটা বেড়ে ৪৭.২ হলেও, তাকে ভাল বলা যায় না মোটেই। দেশে বিভিন্ন সংস্থায় কর্মী ছাঁটাইয়ের জের কতটা পড়বে তা বোঝা যাবে আগামী মাসেই। দেশে গাড়ি বিক্রি শুরু হলেও তা আগের তুলনায় সামান্য। ফলে অর্থনীতিবিদের একাংশের আশঙ্কা, আচমকাই শেয়ার বাজারের এহেন দ্রুত উত্থান কি ভবিষ্যতে বড় পতনের ইঙ্গিত?

[আরও পড়ুন: উত্তেজনা কমার ইঙ্গিত! গালওয়ানে সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে সেনা সরাচ্ছে দুই দেশই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement