BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একদিনেই শেয়ার বাজার থেকে উধাও ৫.৫৩ লক্ষ কোটি, বিপুল ক্ষতি আম্বানির

Published by: Monishankar Choudhury |    Posted: February 29, 2020 9:20 am|    Updated: March 12, 2020 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের জেরে দালাল স্ট্রিটে পতনলীলা অব‌্যাহতই। তবে শুক্রবার গত চার মাসে সর্বাধিক ক্ষতির সম্মুখীন হল ভারতের অভ‌্যন্তরীণ শেয়ার বাজার। মাত্র পাঁচ মিনিটেই বাজার থেকে উবে গেল সাড়ে ৫ লক্ষ কোটি টাকা। আমেরিকার বাজারে মারাত্মক করোনা ভাইরাস সংক্রমণের প্রভাব পড়া শুরু হতেই বিশ্ব অর্থনীতিতে টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। আর স্বাভাবিকভাবে ‘সংক্রমিত’ ভারতের বাজারেও।

[আরও পড়ুন: পুলওয়ামা হামলার তদন্তে বড় সাফল্য পেল NIA, গ্রেপ্তার শীর্ষ জইশ গুপ্তচর]

এই নিয়ে টানা ছ’দিন সেনসেক্স ও নিফটি পড়ল। আগেই বাজার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, বাজারের পতন খুব শিগগির সামলে ওঠা যাবে না। কারণ, তাঁদের মতে, সেনসেক্স ৪০ হাজারের নিচে নেমে যাওয়ার ফলে বিনিয়োগকারীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়বে। আবার, যেখানে নিফটি ১২০০০ পয়েন্টে থাকলে বিনিয়োগকারীরা খুশি থাকেন, সেটাও গত বুধবার অনেকটা নিচে নেমে গিয়েছে। এর ফলে বাজারে অনিশ্চয়তা আরও কিছুদিন চলবে।

শুক্রবার বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) সূচক সেনসেক্স ১,৪৪৮.৩৭ পয়েন্ট বা ৩.৬৪ শতাংশ কমে দাঁড়ায় ৩৮,২৯৭.২৯। অন‌্যদিকে নিফটি ৪১৪.১০ পয়েন্ট বা ৩.৫৬ শতাংশ পড়ে হয় ১১,২১৯.২০। ফলে বিএসই-র মূলধনী বাজার ৫.৫৩ লক্ষ কোটি টাকা কমে হয়েছে ১৪৬.৮৭ লক্ষ কোটি টাকা। এই নিয়ে টানা ছ’দিনে মূলধনী বাজার থেকে ১২ লক্ষ কোটি টাকা উবে গেল। করোনা ভাইরাসের জেরে ভারতের ধনকুবেরদের সম্পদের পরিমাণ কমেছে লক্ষণীয়ভাবে। সংবাদসংস্থার খবর, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্তা, ভারতের ধনীতম ব‌্যক্তি মুকেশ আম্বানিক ৫০০ কোটি ডলার, উইপ্রো কর্তা আজিম প্রেমজির প্রায় ৮৭ কোটি ডলার, শিল্পপতি গৌতম আদানির প্রায় ৫০ কোটি ডলারের সম্পদমূল‌্য হ্রাস পেয়েছে। তেমনই আদিত‌্য বিড়লা গ্রুপের চেয়ারম‌্যান কুমার মঙ্গলম বিড়লার ৮৯ কোটি ডলার, টাটা গোষ্ঠী ৪১,৯৩০ কোটি টাকা ক্ষতি হয়েছে। তাদের সম্পদ থেকে এই বিপুল অংশ মুছে গিয়েছে গত ১৫ দিনে, যখন ভারতের সূচকে পতন চলেছে।

এদিন বাজারে ধসের জেরে সেনসেক্সে সবচেয়ে ক্ষতির মুখ দেখেছে টাটা স্টিল, টেক মাহিন্দ্রা, বাজাজ ফিনান্স, ইনফোসিস, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এবং ওএনজিসি। তাদের শেয়ার দর প্রায় ৫.৩১ শতাংশ পড়ে গিয়েছে। নিফটিতেও প্রায় সব সংস্থারই শেয়ার পড়েছে।
উল্লেখ‌্য, ইতিমধ্যেই ৫০ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বে প্রায় ৮৩ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। শুধু চিনেই আক্রান্তের সংখ‌্যা ৭৮,৮২৪। এর মধ্যে ২,৭৮৮ জনের মৃতু‌্য হয়েছে। তার জেরে বিশ্বজুড়ে মন্দা পরিস্থিতির আশঙ্কায় মুখ ফিরিয়েছেন বিনিয়োগকারীরা। যেভাবে করোনা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে, এই অবস্থায় ভারত কীভাবে তার মোকাবিলা করে, তার দিকেও তাকিয়ে রয়েছে অনেকেই। মিত্‍‌সুবিসি ইউএফজে মরগ্যান স্ট্যানলি সিকিউরিটিজের চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট নরিহিরো ফুজিতো জানিয়েছেন, “করোনাভাইরাস পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ছে। বড়সড় ঝুঁকির আশঙ্কা করে বাজার নিম্নমুখী হয়ে পড়েছে।”

[আরও পড়ুন: ‘CAA নিয়ে মিথ্যে রটিয়ে অশান্তি সৃষ্টি করছে বিরোধীরা’, তোপ অমিত শাহের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement