Advertisement
Advertisement

আগামী বছর হজে যাওয়ার জন্য আবেদন রেকর্ড সংখ্যক মুসলিম মহিলার

কেন এমন প্রবণতা মুসলিম মহিলাদের?

Sharp rise in female Haj applicants in India
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 24, 2017 5:38 am
  • Updated:December 24, 2017 5:43 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি জমানায় নিয়ম শিথিল হতেই হজযাত্রা করতে চেয়ে আবেদন করলেন রেকর্ড সংখ্যক মুসলিম মহিলা। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, আগামী বছর পুরুষসঙ্গী ছাড়া হজে যাওয়ার আবেদন জানিয়েছেন ১ হাজার ২৪৪ জন মহিলা। এখনও পর্যন্ত ১ হাজার ১৬ জনের আবেদন মঞ্জুরও করা হয়েছে।

[অভিনব কায়দায় দূষণ রোধের বার্তা, গিনেস বুকে নাম তুলল স্কুল পড়ুয়ারা]

Advertisement

কিন্তু, হজযাত্রা নিয়ে মুসলিম মহিলাদের এই তুমুল উৎসাহের কারণটা কী?  সৌদি আরব-সহ আরব দুনিয়ার মতো এতটা রক্ষণশীল নন এদেশের মুসলিমরা। এখানে অনেকেই বোরখা পড়েন। তবে মুসলিম মহিলাদের রাস্তায় চলাফেরা করা নিয়ে তেমন কোনও ধর্মীয় বিধি-নিষেধ নেই। কিন্তু, কোনও মুসলিম মহিলা যদি হজে যেতে চান, তাহলে স্বামী বা এমন কোনও পুরুষ আত্মীয়, যাঁর সঙ্গে বিয়ের কোনও সম্ভবনা নেই, তাঁকে সঙ্গে নিতে হয়। এই প্রথা বা রেওয়াজ মেহরাম নামে পরিচিত। সেই রেওয়াজ মেনে পুরুষসঙ্গী ছাড়া মুসলিম মহিলাদের হজে যাওয়ার অনুমতি দিত না কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকও। কিন্তু, গত অক্টোবর মাসে হজ যাত্রা অনুমোদন সংক্রান্ত নিয়মে পালটেছে মোদি সরকার। নয়া নিয়মে এখন স্বামী বা কোনও পুরুষ আত্মীয় ছাড়াই দলবদ্ধভাবে মুসলিম মহিলারাও হজে যেতে পারবেন। শুধু তাই নয়, বছরে কতজনকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে তার একটি নির্দিষ্ট বা কোটা আছে। প্রতি বছরই আবেদনকারীর সংখ্যা কোটা ছাড়িয়ে যায়। সেক্ষেত্রে লটারি করে নির্দিষ্ট সংখ্যক তীর্থযাত্রীকেই হজ করার অনুমতি দেওয়া হয়। কিন্তু, সংশোধিত নিয়মে মহিলা হজযাত্রীদের ক্ষেত্রে কোনও কোটা নেই। অর্থাৎ পুরুষসঙ্গী ছাড়া দলবদ্ধভাবে যেসব মহিলারা হজে যেতে চান, তাঁরা সকলেই অনুমতি পেতে পারেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত হজে যেতে চেয়ে আবেদন করেছেন ১ হাজার ২৪৪ জন মহিলা। তাঁদের মধ্যে ১ হাজার ১৬ জনের আবেদন মঞ্জুরও করেছে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রক। তালিকার শীর্ষে কেরল। কেরল হজ কমিটির সদস্য মহম্মদ হোসেন জানিয়েছেন, দক্ষিণের এই রাজ্য থেকে হজ যাওয়ার জন্য আবেদন করেছেন ২৮৮ জন মহিলা।

Advertisement

[ফের পাক সেনার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন, মৃত অফিসার-সহ চার জওয়ান]

ধর্মগুরুদের একাংশের দাবি, পুরুষসঙ্গী ছাড়া মুসলিম মহিলারা হজযাত্রা করতে পারবেন না, ইসলাম ধর্মে এমন কোনও নিয়ম নেই। এমনকী, সৌদি আরবেও ৪৫ বছরের বেশি বয়সী মুসলিম মহিলাদের পুরুষসঙ্গী ছাড়া দলবদ্ধভাবে হজ যাত্রায় কোনও বাধা নেই।

[‘সাউথ সাইরেন’ নয়নতারার প্রেমে পড়ে পুলিশের জালে গ্যাংস্টার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ