২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কথা রাখল ব্রিটেন, জীবনদায়ী চিকিৎসা সামগ্রী নিয়ে ভারতে নামল ব্রিটিশ বিমান

Published by: Monishankar Choudhury |    Posted: April 27, 2021 8:42 am|    Updated: April 27, 2021 11:59 am

Shipment of vital medical supplies from the United Kingdom arrives in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। গত বছরের থেকে পরিস্থিতি এবার আরও ভয়াবহ। রূপ বদলে মারণ ক্ষমতা আরও বাড়িয়ে নিয়েছে ভয়ানক আণুবীক্ষণিক জীবটি। ২০২০ সালে গোটা বিশ্বে করোনার দাওয়াই ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেছিল ভারত। এবছরও শুরুর দিকে করোনা ভ্যাকসিন রপ্তানি করেছে দেশ। কিন্তু ক্রমে পরিস্থিতি পালটেছে। দেশে ভয়াবহ রূপ নিয়েছে মহামারী। দেখা দিয়েছে অক্সিজেন ও চিকিৎসা সমগ্রীর অভাব। এহেন পরিস্থিতিতে এবার ভারতের পাশে দাঁড়িয়েছে ব্রিটেন-সহ অন্যান্য দেশ।

[আরও পড়ুন: পণ্যবাহী বিমানে নিষেধাজ্ঞা চিনের, করোনা আবহে প্রয়োজনীয় সরঞ্জাম পেতে সমস্যায় ভারত]

ভারতীয় বিদেশমন্ত্রককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মঙ্গলবার ভোরে ব্রিটেন থেকে অত্যন্ত জরুরি চিকিৎসা সামগ্রী নিয়ে পণ্যবাহী বিমান ভারতে পৌঁছেছে। এতে রয়েছে ১০০টি ভেন্টিলেটর, ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর-সহ অন্যান্য চিকিৎসা সামগ্রী। ব্রিটিশ সরকার জানিয়েছে, ‘ফরেন কমনওয়েলথ এণ্ড ডেভেলপমেন্ট অফিস’-এর প্রকল্প মোতাবেক সব মিলিয়ে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি নন-ইনভেসিভ ভেন্টিলেটর ও ২০টি ম্যানুয়েল ভেন্টিলেটর ভারতকে দেওয়া হবে। ভবিষ্যতে করোনা মোকাবিলায় ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে লন্ডন। এই মর্মে দুই দেশের রাষ্ট্রদূতদের মধ্যে আলোচনা হচ্ছে। ব্রিটেনে বসবাসকারী ভারতীয়রাও এগিয়ে এসেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাফ বার্তা দিয়েছেন, ভারতের এই বিপদে তাঁর দেশ নয়াদিল্লির পাশে থাকবে।

উল্লেখ্য, করোনার (Corona Pandemic) দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিধ্বস্ত ভারত (India)। দৈনন্দিন আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে সাড়ে তিন লক্ষের গণ্ডি। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে আগামিদিনে এই দেশে করোনা আরও ভয়াবহ রূপ ধারণ করতে চলেছে। হাসপাতালগুলিতে ওষুধ, অক্সিজেন কিংবা বেড-কোনওটাই পর্যাপ্ত পরিমাণে নেই। এই পরিস্থিতিতেই এবার টেলিফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, সোমবার রাতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের খবর, দু’দেশের রাষ্ট্রনেতার মধ্যে করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়েই আলোচনা হয়। ভারতে করোনার দ্বিতীয় ঢেউ যেভাবে থাবা বসিয়েছে, তাতে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি এই পরিস্থিতিতে ভারতকে সবরকম সাহায্যের আশ্বাসও নাকি দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: কোভিড পরিস্থিতিতে ভারতের পাশে থাকার বার্তা, তেরঙ্গায় সাজল বুর্জ খলিফা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে