Advertisement
Advertisement

নীতীশ ক্ষমতায় আসায় পাকিস্তানে কি উৎসব হবে? বিজেপিকে বিদ্রুপ শিব সেনার

মুখপত্রে দুই দলের নীতি, মূল্যবোধের সমালোচনা।

Shiv Sena slams BJP-JD-U reunion
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 28, 2017 1:16 pm
  • Updated:July 28, 2017 3:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনডিএতে একমাত্র বিরোধীপক্ষ তাদেরকেই বলা হয়। বিজেপির যে কোনও চালের সমালোচনা সবার আগে যে দল করে তার নাম শিব সেনা। নীতীশের সঙ্গে হাত ধরায় এবার শিব সেনার শূল বিজেপির দিকে। গত কয়েক বছরে নীতীশ ও মোদির টানাপোড়েনের একাধিক নজির তুলে শিব সেনার মুখপত্র প্রশ্ন তোলা হয়েছে। দু’দলের মূল্যবোধ, নীতির বাপবাপান্ত করে ছেড়েছে মহারাষ্ট্রের এই দল। শিব সেনার তিরের অবশ্য কোনও জবাব দেয়নি বিজেপি।

[আস্থা ভোটে জয় নীতীশের, ষড়যন্ত্রের অভিযোগ তেজস্বীর]

নোট বাতিল থেকে জিএসটি বা চিন নীতি। সুযোগ পেলেই বিজেপিকে চেপে ধরতে শিব সেনার কোনও জুড়ি নেই। সাম্প্রতিক বিহারের রাজনৈতিক সমীকরণ নিয়েও তারা তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। এক্ষেত্রে শিবসেনার সমালোচনার মাধ্যম তাদের মুখপত্র সামনা। সম্পাদকীয়র ছত্রে ছত্রে বিজেপি ও জেডি (ইউ)-র সুবিধাবাদ রাজনীতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বছর দুয়েক আগে বিহারের বিধানসভা ভোটের প্রচারে গিয়েছিলেন অমিত শাহ। সেই সময় বিজেপি সভাপতির একটি মন্তব্যকে শিব সেনা হাতিয়ার করেছে। অমিত শাহ তখন বলেছিলেন, নীতীশ কুমার জিতলে পাকিস্তানে উৎসব হবে। শিব সেনার প্রশ্ন তাহলে এবার কি পাকিস্তানে বেশি করে বাজি পুড়বে। বিজেপিকে নিশানা করে তাঁর তোপ মোদি নীতীশের হাত ধরায় প্রতিবেশী দেশ নিশ্চয়ই খুশি হবে। নীতীশের সঙ্গে যাওয়ার জন্য মোদিকেও শিবসেনা কথা শুনিয়েছে। সামনার সম্পাদকীয়তে বলা হয়েছে বিজেপির নিশ্চয়ই মনে আছে ইশরাত জাহান নিয়ে ঠিক কী বলেছিলেন নীতীশ। মোদিকে তিনি সাম্প্রদায়িক বলেছিলেন। গুজরাটে মুসলিম নিধনেও মোদিকে দুষেছিলেন নীতীশ। এত কিছুর পরও কেন নীতীশকে ফের এনডিএতে জায়গা দেওয়া হবে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে শিবসেনা।

Advertisement

[প্রদীপ ভট্টাচার্যকে সমর্থন তৃণমূলের, রাজ্যসভার ভোটে নয়া সমীকরণ]

শিবসেনার এই প্রতিক্রিয়া নিয়ে অবশ্য মুখে কুলুপ এঁটেছে বিজেপি নেতৃত্ব। তারা এখন বিহার জয় নিয়ে ব্যস্ত। নীতীশের দল সংযুক্ত জনতা দলও এই নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। বিশেষজ্ঞদের ধারণা, দুই দলের এই জোট নিয়ে বিভিন্ন মহলে যে ক্ষোভ রয়েছে সেই বারুদে প্রাথমিকভাবে আগুনটা ধরাল শিবসেনা। তাতে অবশ্য দু’দলের প্রাথমিকভাবে ক্ষতি না হলেও বিতর্কে যে সহজে থামবে না তা স্পষ্ট হয়ে গেল।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ