BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিন-পাকিস্তান আঁতাত রুখতে মোদির সঙ্গেই গাঁটছড়া ট্রাম্পের!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 24, 2017 11:13 am|    Updated: January 24, 2017 11:13 am

Signalling Surging ties, Trump to call Modi Today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে চিনের বাড়তে থাকা ঔদ্ধত্যে টনক নড়েছে খোদ ট্রাম্পেরও। আর তাই এবার চিনের আগ্রাসনে লাগাম টানতে মোদিকেও পাশে পেতে চাইছেন তিনি। আন্তর্জাতিক মহলের খবর, আজই মোদিকে ফোন করতে চলেছেন সদ্য গদিতে বসা মার্কিন প্রেসিডেন্ট। আর তা নিয়েই এই মুহূর্তে জল্পনা তুঙ্গে।

চিন নিয়ে যে কোনওরকম নরম মনোভাব দেখাবে তা স্পষ্ট করে দিয়েছিলেন ট্রাম্প। তারপরই কৌশলে সুর চড়ায় ভারতও। প্রধানমন্ত্রী নাম না করেই চিনকে ঔদ্ধত্যে লাগাম টানার বার্তা দেয়। এদিকে দক্ষিণ চিন সাগরের অধিকার নিয়েও চিনের দাদাগিরি রেয়াত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস। ঠিক তার পরই ভারতের প্রধানমন্ত্রীকে ট্রাম্পের ফোন জল্পনা উসকে দিয়েছে আন্তর্জাতিক মহলে।

দক্ষিণ চিন সাগর নিয়ে বেজিংকে চরম হুঁশিয়ারি হোয়াইট হাউসের

ওবামার বিদায়ের পর ভারত-মার্কিন সম্পর্কের সমীকরণ কেমন হবে, তার অনেকটাই নির্ভর করছে এই ফোনালাপের উপর। ভিসা নিয়ে প্রবাসী ভারতীয়রা যে জটিলতার মধ্যে তারও সমাধান হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ হল চিনের বিরুদ্ধে ভারত-মার্কিন অবস্থান নির্ণয়। ভারতের বিরোধিতা করে এর আগে একাধিকবার পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চিন। এনএসজি থেকে কাশ্মীর বা হাফিজ সঈদের জঙ্গি তকমা-সব ইস্যুতেই চিন-পাকিস্তান আঁতাত প্রমাণিত হয়েছে। চিনা মিডিয়ায় তুলোধনা করা হয়েছে প্রধানমন্ত্রী মোদিকে। এই পরিস্থিতিতে ট্রাম্পের সঙ্গে যে এ বিষয়ে বিস্তারিত কথা হতে পারে মোদির, এমনটাই আঁচ করছেন আন্তর্জাতিক মহলের রাজনৈতিক বিশেষজ্ঞরা। ট্রাম্প জমানায় ভারতের বিদেশনীতি ঠিক কী হতে চলেছে, তারও অনুমান এই কথোপকথন থেকেই পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এ যুগের হিটলারদের উত্থানে সতর্কবার্তা পোপ ফ্রান্সিসের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে