১৩ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‘পারলে ওঁদের মালপত্র বহন করুন’, পরিযায়ী শ্রমিক ইস্যুতে রাহুলকে কটাক্ষ অর্থমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: May 17, 2020 4:29 pm|    Updated: May 17, 2020 4:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের সঙ্গে দেথা করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর সেই পদক্ষেপের তুমুল সমালোচনা করলেন কেন্দ্রীয় অর্খমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর কথায়, ওঁরা যখন হাঁটছেন, বিশ্রাম নিচ্ছেন ওঁদের সঙ্গে শুধু কথা বলে লাভ নেই। বরং ওঁদের সঙ্গে হাঁটুন। প্রয়োজনে ওঁদের মালপত্র বহন করুন।” অর্থমন্ত্রী এহেন মন্তব্য সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাঁর এহেন মন্তব্যের পালটা জবাব দিয়েছেন রণদীপ সিং সূরজওয়ালা। তাঁর কথায়, “পরিযায়ী শ্রমিকদের কাটা ঘায়ে নুনের ছিটে দেওয়া বন্ধ করুন। আপনার কী মনে হয় পরিযায়ী শ্রমিকরা সবটাই নাটক করছে? ১৩৫ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু লজ্জাজনক নয়? সরকারের উচিত পরিযায়ী শ্রমিকদের কাছে ক্ষমা চাওয়া।”

রবিবার সকালে পঞ্চমদফার আর্থিক প্যাকেজের ঘোষণা করেন অর্থমন্ত্রী। সেই সাংবাদিক বৈঠকে কংগ্রেস সাংসদকে একহাত নেন নির্মলা। পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর প্রসঙ্গে
কংগ্রেসের তীব্র সমালোচনা করেন। বলেন, “হাতজোড় করে বিনীতভাবে বিরোধী দলগুলিকে
অনুরোধ করছি, পরিযায়ী শ্রমিকদের এমন কঠিন সময় সকলে মিলে তাঁদের পাশে দাঁড়াই।” তিনি আরও জানান, কয়েকটি রাজ্য ও কেন্দ্র হাত মিলিয়ে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যবস্থা করছি। সেই লক্ষ্যে বিশেষ ট্রেন চালানো হচ্ছে। অর্থমন্ত্রী আরও বলেন, “আমরা লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকদের তাঁদের ঘরে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করছি। প্রয়োজনীয় খাবার, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর ব্যবস্থা করছি। তবে এটা দুর্ভাগ্যে অনেকেই হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছে।” এরপরই কংগ্রেসের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সীতারমণ।

[আরও পড়ুন : সংক্রমণের জের, লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩১ মে করল মহারাষ্ট্র]

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়, “কেন কংগ্রেসের তরফে পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ কিছু করা হচ্ছে না? কেন কংগ্রেসশাসিত রাজ্যগুলিতেও পরিযায়ী শ্রমিকদের এমন পরিস্থিতি? কেন সেই রাজ্যগুলি পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের কাছে বিশেষ ট্রেন চাওয়া হচ্ছে না? যেখানে কংগ্রেস সরকার ও তাঁদের জোটসঙ্গীরা ক্ষমতায় আছে, তাঁরা কেন বিশেষ ব্যবস্থা নিচ্ছে না?পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ান আপনারাও।” এরপরই রাহুলকে কটাক্ষ করে সীতারমণ বলেন, ওঁদের সঙ্গে বসে দুটো কথা বললে, “ওঁদের সঙ্গে হাঁটলেই ওঁদের কষ্ট কমবে না। বরং ওঁদের মালপত্র বহল করুন।”

[আরও পড়ুন : বাড়ি ফিরলেন ঠিকই, কিন্তু রামপুকারের ছেলে আর বেঁচে নেই!]

এদিকে রাহুল গান্ধীর সমর্থনে রণদীপ সিং সূরজওয়ালা বলেন, “রাহুলজি ওদেঁর দুঃখ ভাগ করতে গিয়েছিলেন। দুঃখ ভাগ করে যদি অন্যায় হয়, তাহলে আমরা সেই অন্যায় করব। যদিও সরকারকে সত্যিটা দেখানো অন্যায় হয়, তাহলে আমরা বারবার তা করব।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement