BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আজ থেকে মুম্বইতে চলবে লোকাল ট্রেন, মিলবে শুধু জরুরি পরিষেবা

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 15, 2020 9:06 am|    Updated: June 15, 2020 9:14 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার থেকে মুম্বইতে শুরু হচ্ছে লাইফলাইনের চলাচল। সংক্রমণ রুখতে দীর্ঘদিন বন্দ রাখার পর আজ থেকে লোকাল ট্রেন চালু করা হচ্ছে। ওয়েস্টার্ন ও সেন্ট্রাল রেলের সঙ্গে যৌথ উদ্যোগে লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় বৃহন্মুম্বই মিউনিসিপাল কর্পোরশন (BMC)। করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া প্রথম সারির যোদ্ধারাই শুধুমাত্র এই ট্রেনে যাত্রা করতে পারবেন বলে জানা যায়। পশ্চিম রেলকর্তৃপক্ষের তরফ থেকে টুইট করে তাই স্টেশনে ভিড় জমানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দীর্ঘ দুমাস পর মুম্বইতে সোমবার থেকে শুরু হল লোকাল ট্রেনের যাত্রা। ওয়েস্টার্ন রেল কর্তৃপক্ষের তরফ থেকে রবিবার রাতে টুইট করে বলা হয়, “ওয়েস্টার্ন রেলওয়ে কেবলমাত্র রাজ্য সরকারের কর্মীও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের আপাতত পরিষেবা দেবে। ১৫ জুন অর্থাৎ সোমবার থেকে ২০২০ প্রোটোকল এবং এসওপি মেনে শহরতলির পরিষেবাগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।”

তবে জনসাধারণকে আপাতত এই ট্রেনে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানা যায়, সকাল সাড়ে ৫ টা থেকে রাত সাড়ে ১১ টা পর্যন্ত ট্রেন চলবে। প্রতিটি ট্রেনের সময়ের মধ্যে ব্যবধান থাকবে ১৫ মিনিট। বেশিরভাগ ট্রেনই চার্চ গেট স্টেশন থেকে ভিরার স্টেশনের মধ্যে যাতায়াত করবে। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় ১ লাখ ২৫ হাজার কর্মী এই সুবিধা পাবেন। লোকাল ট্রেনগুলিতে যাতায়াতের জন্য যাদের বিশেষ পাস রয়েছে, তাঁরা সেই পাস ব্যবহার করতে পারবেন।

[আরও পড়ুন:মেলেনি কোয়ারেন্টাইন সেন্টারে জায়গা, গোয়াল ঘরেই বাস গুজরাট ফেরত রাজ্যের ৩ পরিযায়ী শ্রমিকের]

মুম্বইয়ের লাইফলাইন চালু হলেও স্টেশন ভিড় রুখতে রেলের তরফ থেকে বেশিকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। যেমন- স্টেশনে আসা প্রতিটি ব্যক্তিকে তাদের পরিচয়পত্র দেখাতে হবে। ফলে আগতরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কিনা তা যাচাই করা যাবে। প্রতিটি ট্রেনে সাতশো যাত্রী যাতায়াত করতে পারবে। মুম্বইয়ের লোকাল ট্রেনে চড়ে নিত্যদিন বহু মানুষ শহরে এপ্রান্ত থেকে ওপ্রান্ত ছুটে বেড়ান। তাই ট্রেন চালানো শুরু করলেও সংক্রমণ রুখতে জনসাধারণের জন্য তা বন্ধ রাখা হবে।

[আরও পড়ুন:করোনা রুখতে চান? রৌদ্রস্নানেই লুকিয়ে রোগমুক্তির দাওয়াই]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement