BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘সংসদে বিপজ্জনক বিল আসছে, রাজ্যের ক্ষমতা খর্ব হবে’, দিল্লিতে আশঙ্কা মমতার

Published by: Paramita Paul |    Posted: December 7, 2022 5:46 pm|    Updated: December 7, 2022 6:13 pm

Special bill will be introduced to curb state's power, says Mamata Banerjee | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: ‘শীতকালীন অধিবেশনে বিপজ্জনক বিল আসছে।’ দিল্লিতে এমনই আশঙ্কা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। অধিকাংশ বিলে রাজ্যের ক্ষমতা খর্ব করা হবে বলেও আশঙ্কা তাঁর। মমতা আরও বলেন, “সংসদীয় গণতন্ত্র রক্ষা হবে কিনা আমরা আতঙ্কে আছি।” এদিন ফের একবার কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে গর্জে ওঠেন মুখ্যমন্ত্রী।

শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। সেই অধিবেশনে তৃণমূলের রণনীতি কী হবে, তা ঠিক করতে বুধবার সাংসদ সৌগত রায়ের বাড়িতে বৈঠকে বসেছিলেন তৃণমূল সুপ্রিমো। সেখানের দলের প্রায় সকল সাংসদরাই হাজির ছিলেন। দীর্ঘক্ষণ তাঁদের সঙ্গে আলোচনা সারেন তৃণমূলের সংসদীয় দলের চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাাধ্যায়। বৈঠক সেরে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। সংসদীয় গণতন্ত্র, যুক্তরাষ্ট্র পরিকাঠামো নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

[আরও পড়ুন: ‘আমাকে মেরে ফেলো, স্ত্রী-ছেলেকে জড়িও না’, কাঁদো কাঁদো গলায় আরজি মানিকের]

এদিন মমতা বলেন, “১৬টি বিল আসছে-বিদ্যুৎ বিল, সমবায় বিল, তথ্য সংরক্ষণ বিল। অনেকগুলি বিপজ্জনক বিল রয়েছে। তাতে এমন অনেকগুলি বিল রয়েছে যাতে রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে। রাজ্যের গণতান্ত্রিক অধিকার, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে খর্ব করার চেষ্টা চলছে। আজকের বৈঠকে এনিয়ে সাংসদদের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।” তাঁর আরও অভিযোগ, “বিরোধীরা সুর চড়ালেও, প্রতিবাদ করলেও কেন্দ্র গুরুত্ব দেয় না। বিপুল সংখ্যাগরিষ্ঠতাকে হাতিয়ার করে কেন্দ্রীয় সরকার জোর করে বিলগুলি পাশ করিয়ে নেয়। কোনও ভোটাভুটি হয় না। সিলেক্ট কমিটি, স্ট্যান্ডিং কমিটির রিপোর্টকে গুরুত্ব দেয় না। তাই আমরা ভয় পাচ্ছি যে সংসদীয় গণতন্ত্রের মর্যাদা ক্ষুণ্ণ হবে।”

জাতীয় রাজনীতিতে কংগ্রেস (Congress) এবং তৃণমূলের সমীকরণে ফের বদলের ইঙ্গিত! সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনই কংগ্রেসের রাজ্যসভার দলনেতা তথা দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গের ডাকা বৈঠকে উপস্থিত থাকলেন তৃণমূলের প্রতিনিধি। তাহলে কি এবার ফের কংগ্রেস-তৃণমূল কাছাকাছি আসছে? সেই ইঙ্গিত মিলেছে তৃণমূল সুপ্রিমোর কথাতেও। মমতা এদিন বলেন, “যারা বিজেপির ঔদ্ধত্যের বিরুদ্ধে লড়াই করবে, আমাদের সঙ্গে চলবে, তাদের সঙ্গে আমরা আছি।”

[আরও পড়ুন: ‘পুষ্করে স্নান করলে পাপ ধুয়ে যেত’, মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ ‘নাস্তিক’ বিমান বসুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে