BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এবার বিদেশ থেকে সরাসরি করোনার টিকা আমদানি করতে পারবে রাজ্য, মিলল কেন্দ্রের অনুমতি

Published by: Tiyasha Sarkar |    Posted: May 7, 2021 6:36 pm|    Updated: May 7, 2021 6:58 pm

States get central nod for vaccine import as corona cases surge

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার বিদেশ থেকে সরাসরি করোনার (CoronaVirus) টিকা আমদানি করতে পারবে রাজ্যগুলি, অনুমতি দিল কেন্দ্র। টিকা আমদানির অনুমতি দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতালগুলিকেও। তবে যে ভ্যাকসিন এখনও দেশে ছাড়পত্র পায়নি, সেগুলি আমদানির জন্য কেন্দ্রের অনুমতি লাগবে। 

শুক্রবার কেন্দ্রীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন একটি নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে, যে কোনও বেসরকারি সংস্থা, কোনও ব্যক্তি নির্দিষ্ট শর্ত মেনে বিদেশ থেকে কোভিডের টিকা কিনতে পারবে।  এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের টিকাকরণ কর্মসূচির সম্পর্ক থাকা বাধ্যতামূলক নয়। অর্থাৎ রাজ্যগুলি এবার সরাসরি ভিনদেশ থেকে আমদানি করতে পারবে টিকা। তবে সেক্ষত্রে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। তার মধ্যে প্রধান হল, যে টিকা আমদানি করা হচ্ছে, সেটি ভারতের অনুমোদিত অথবা লাইসেন্সপ্রাপ্ত হতে হবে। নাহলে সেক্ষত্রে প্রস্তুতকারী সংস্থা অথবা আমদানিকারিকে কেন্দ্রের থেকে অনুমতি নিতে হবে। যদিও আমদানি করা টিকা ইতিমধ্যেই দেশে ছাড়পত্র পেয়ে থাকে তবে জাতীয় নির্দেশিকা মেনে কেনা যাবে ভ্যাকসিন।

[আরও পড়ুন: শপথ গ্রহণ অনুষ্ঠানে ‘কৌশলী’ মুকুল রায়, দলকে এড়িয়ে বিধানসভায় তৃণমূল নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ]

দেশজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্যের করোনাগ্রাফও ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে টিকার সংকট রয়েছে। এই নিয়ে বারবার কেন্দ্রকে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। চিঠিও পাঠিয়েছেন। এই পরিস্থিতিতে কেন্দ্রের এই সিদ্ধান্তে ভ্যাকসিনের অভাব মিটবে বলেই মনে করা হচ্ছে। 

উল্লেখ্য, আজ অর্থাৎ শুক্রবার রাজ্যের জন্য প্রয়োজনীয় অক্সিজেন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আগামী কয়েকদিনে এ রাজ্যে অক্সিজেনের প্রয়োজনীয়তা বাড়বে। সেসময় পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করুক কেন্দ্র। এই আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান বাংলার মুখ্যমন্ত্রী। তাতে যাবতীয় হিসেবনিকেশের কথাও উল্লেখ করেছেন তিনি। এই মুহূর্তে রাজ্যে প্রতিদিন ৪৭০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। আগামী ৭-৮ দিনের মধ্যে তার চাহিদা পৌঁছতে পারে ৫৫০ মেট্রিক টনে।

[আরও পড়ুন: রাজ্যজুড়ে লাগাতার অশান্তির প্রতিবাদ, স্পিকার নির্বাচন ও বিধানসভা অধিবেশন বয়কট বিজেপির

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement