১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

Covid-19: ‘দ্বিতীয় ঢেউয়ের আগেও এমনই হয়েছিল’, ৬ মুখ্যমন্ত্রীকে সতর্কতা PM Modi’র

Published by: Subhajit Mandal |    Posted: July 16, 2021 1:49 pm|    Updated: July 16, 2021 2:04 pm

States with high Corona caseloads must be proactive as third wave threat looms says PM Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ে দেশের সবচেয়ে বেশি প্রভাবিত ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। শুক্রবার কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন,অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। আসলে,দেশের অন্যান্য প্রান্তে করোনার (Coronavirus) প্রকোপ এখন অনেকটা কম হলেও এই ছ’টি রাজ্যে এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি সংক্রমণ। উলটে গত কয়েকদিনে নতুন করে এই মারণ ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ার প্রবণতা দেখা গিয়েছে। আর সেটা নিয়েই এদিন রাজ্যগুলিকে সতর্ক করেছেন মোদি।

প্রধানমন্ত্রী এই ছ’টি রাজ্যকে সতর্ক করে বলেছেন, “আমরা এমন একটা সময়ে দাঁড়িয়ে যখন করোনার তৃতীয় ধাক্কা (Third Wave) নিয়ে আলোচনা হচ্ছে। আর গত কয়েকদিনে নতুন সংক্রমণের ৮০ শতাংশই হয়েছে এই ছ’টি রাজ্যে। এই একই ট্রেন্ড দেখা গিয়েছিল এবছর জানুয়ারিতে করোনার দ্বিতীয় ধাক্কার (Second Wave) আগে। তাই যেসব রাজ্যে আক্রান্তের সংখ্যা বেশি তাদের আরও সক্রিয় হতে হবে। কারণ তৃতীয় ধাক্কার আশঙ্কা থাকছেই।” সংক্রমণ রুখতে এদিন কেন্দ্রের নতুন কৌশলের কথাও উল্লেখ করেন মোদি। তিনি জানান, টেস্ট, ট্র্যাক, ট্রিট এবং টিকা। এই ফর্মুলাতেই হারানো যাবে করোনাকে।  প্রসঙ্গত, করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্র সরকারের নতুন মন্ত্রিসভা ২৩ হাজার কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। এদিন প্রধানমন্ত্রী রাজ্যগুলিকে অনুরোধ করেছেন, এই টাকা যেন স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নের কাজে ব্যবহার হয়। পরিকাঠামোগত দুর্বলতা দূর করতে ব্যবহার করা হয়।

[আরও পড়ুন: অতিমারীতে দেশের ৩০ লক্ষ শিশু পায়নি হাম-ডিপথেরিয়ার মতো জরুরি টিকা, জানাল WHO]

করোনার দ্বিতীয় ধাক্কার প্রকোপ এখন অনেকটাই স্তিমিত। দেশের অধিকাংশ রাজ্যেই সংক্রমণের হার একেবারে তলানিতে ঠেকেছে। কিন্তু তাতেও নিশ্চিন্ত হওয়া যাচ্ছে না কোনওভাবেই। কারণ, বিশ্ব তথা দেশের তাবড় বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, খুব শীঘ্রই তৃতীয়বারের জন্য আঘাত হানতে চলেছে মারণ করোনাভাইরাস। দ্বিতীয় ধাক্কার সময় যেভাবে অতর্কিতে বহু মানুষের প্রাণ গিয়েছে, তৃতীয় ধাক্কার ক্ষেত্রে সেই ঘটনার পুনরাবৃত্তি হতে দিতে চায় না সরকার। তাই এবার আগেভাগেও সতর্ক হচ্ছে কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement