BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাঁচতে চাইলে গরুর ব্যবসা বন্ধ করুন, মুসলিমদের বার্তা আজম খানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 25, 2018 11:12 am|    Updated: July 25, 2018 11:12 am

Stay away from dairy business and cow trading, Azam Khan requests Muslims

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরু পাচারকারী। কেবলমাত্র এই সন্দেহেই গণপিটুনির শিকার ২৮ বছরের রাকবার খান ওরফে আকবর। ফল, ফের জাতীয় রাজনীতির চর্চায় রাজস্থানের আলওয়ার। তর্ক-বিতর্কের পালা চলছেই। এরই মধ্যে বিতর্কিত মন্তব্য করে চলেছেন কয়েকজন নেতা। এবার সেই দলে শামিল হলেন সমাজবাদী পার্টির নেতা আজম খান। ব্যঙ্গের সুরে উত্তরপ্রদেশের বিধায়ক মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে বলেন, “নিজেদের আগামী প্রজন্মকে বাঁচাতে গরুর ব্যবসা ও দুগ্ধজাত পণ্যের ব্যবসা থেকে দূরে থাকুন।”

গুজবের কারণে গণপিটুনির ঘটনা গোটা দেশের চিন্তার বিষয় হয়ে উঠেছে। এর সাম্প্রতিকতম উদাহরণ আলওয়ারের রাকবার খান ওরফে আকবর। গরু পাচারকারী সন্দেহে ২৮ বছরের যুবককে ব্যাপক মারধর করা হয়। ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। অভিযোগ, রাকবারকে উদ্ধার করে ছয় কিলোমিটার দূরের হাসপাতালে নিয়ে যেতে ৩ ঘণ্টা সময় লাগিয়েছে পুলিশ। মৃত্যু হয়েছে যুবকের। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, মেন্টাল শকের কারণে মৃত্যু হয়েছে তাঁর। শরীরের অন্তত ১৩ জায়গায় ক্ষত ছিল। ঘটনা প্রকাশ্যে আসতেই সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পরোক্ষভাবে তীব্র সমালোচনা করেছেন এমন ঘটনার।

[গো-হত্যা বন্ধ করলেই থামবে গণপিটুনি, বিতর্কিত মন্তব্য আরএসএস নেতার]

কিন্তু এরপরও কিছু কট্টরপন্থী নেতার মন্তব্য বিতর্ক আরও বাড়িয়ে তুলছে। কিছুদিন আগেই আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার বলেন, “গণপিটুনি কোনওভাবেই সমর্থনযোগ্য নয়৷ তবে গোমাংস ভক্ষণ ও গো-হত্যা বন্ধ হলেই এসব অপরাধ থেমে যাবে৷” এর জেরেই আজম খান বলেন, “মুসলিমদের আমি অনুরোধ করছি নিজেদের ভবিষ্যত প্রজন্মকে বাঁচিয়ে রাখতে যেন গরু ও দুগ্ধজাত পণ্যের ব্যবসা থেকে দূরে থাকেন। বিশেষ করে যে সময় রাজনীতিবিদরা বলছেন গরুকে ছুঁলেই ফল ভুগতে হবে, সে সময় গরু থেকে মুসলিমদের দূরে থাকাই ভাল।”

উল্লেখ্য, মোদি সরকার ক্ষমতায় আসার পর দেশজুড়ে বেড়েছে গো-রক্ষকদের হামলা৷ মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের৷ এনিয়ে বিরোধীরাও চাপ বাড়াচ্ছে সরকারের উপর৷ সদ্য রাজস্থানের আলোয়ারে আকবর হত্যায় শুরু হয়েছে তুমুল সমালোচনা৷ প্রধানমন্ত্রী কড়া বার্তা দিলেও তা কানে তুলছে না গো-রক্ষকরা৷ মঙ্গলবারই গণপিটুনি নিয়ে সংসদ চত্বরে বিক্ষোভ দেখায় তৃণমূল-সহ অন্যান্য বিরোধী দলগুলি। ঘটনার জেরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন সরকার। সুপ্রিম কোর্টের নির্দেশের পরই সচিব স্তরের কমিটি গঠন করা হয়েছে প্রয়োজনে পৃথক আইনও আনা হবে।

[গণপিটুনি ইস্যুতে সংসদে ধরনা তৃণমূলের, মমতার বিরুদ্ধে পালটা বিক্ষোভ সিপিএমের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে