BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘লড়াই এখনও বাকি’, ধর্ষকদের মৃত্যুদণ্ড বহাল থাকার পর প্রতিক্রিয়া নির্ভয়ার মায়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2018 4:37 pm|    Updated: July 9, 2018 4:37 pm

Struggle will continue, says Nirbhaya’s mother

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়ার ধর্ষকদের জন্য মৃত্যুদণ্ডের সাজাও যথেষ্ট নয়। সোমবার সুপ্রিম কোর্টে মামলা শুরুর আগে একথা জানিয়েছিলেন নির্ভয়ার মা। দেশের সর্বোচ্চ আদালত ধর্ষকদের মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখার পর স্বস্তির সুর তাঁর কথায়। মেয়ের ধর্ষকদের ফাঁসি হবে, তা নিয়ে খুশি হলেও, এখনও তাঁর লড়াই শেষ হয়নি বলেই জানালেন তিনি।

সোমবার সুপ্রিম কোর্টে নির্ভয়া মামলা ওঠার আগে আশাদেবী জানিয়েছিলেন, ধর্ষকদের জন্য মৃত্যুদণ্ডের আদেশও যথেষ্ট নয়।  আদালতের রায়ের পর তিনি বলেন, আজ সুপ্রিম কোর্ট যা রায় দিয়েছে, তাতে নির্ভয়ার ন্যায়বিচার হয়েছে। আদালতের রায়ে তিনি খুশি। তবে এখনই স্বস্তি পাওয়ার কিছু নেই। “লড়াই এখনও বাকি”, বলেছেন তিনি। মৃত্যুদণ্ডের আগে দোষীদের নিয়ে অনেক আইনি জটিলতা ও প্রক্রিয়া থাকে। সেগুলির দিকেই ইঙ্গিত করেন আশা দেবী। দোষীদের কাছে এখনও একটি রাস্তা খোলা রয়েছে। সুপ্রিম কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দোষীরা রাষ্ট্রপতির কাছে মৃত্যুদণ্ডাদেশ খারিজ করার জন্য আবেদন জানাতে পারে। এই বিষয়টি নিয়েও এখন চিন্তায় রয়েছেন তিনি।

ধর্ষকদের ক্ষমা নেই, নির্ভয়া কাণ্ডে দোষীদের মৃত্যুদণ্ড বহাল রাখল শীর্ষ আদালত ]

তবে নির্ভয়ার মা এও জানিয়েছেন, বিচারে অনেক দেরি হয়েছে। দেশের অন্য মেয়েদের উপর এর প্রভাব পড়বে। বিচারবিভাগের কাছে তিনি আবেদন জানিয়েছেন, বিচারব্যবস্থা যেন আরও দ্রুত করা হয়। নির্ভয়ার দোষীদের যত তাড়াতাড়ি সম্ভব ফাঁসিকাঠে ঝোলানোর আবেদন জানিয়েছেন তিনি। বলেছেন, “ওরা নাবালক নয়। তাও ওরা একাজ করেছে। এটাই দুর্ভাগ্য। আমরা যে ন্যায়বিচার পাব, আদালতের এই সিদ্ধান্ত আমাদের সেই বিশ্বাস ধরে রেখেছে।”

নির্ভয়াকে যারা ধর্ষণ করেছিল, তাদের মধ্যে চারজনের ফাঁসির আদেশ হয়েছিল। এদের মধ্যে তিনজনের আবেদন সোমবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। একজনের পিটিশন এখনও পুনর্বিবেচনা করা হয়নি। একজন জেলের মধ্যেই মারা গিয়েছে। অন্য একজন নাবালক। জুভেনাইল জাস্টিস বোর্ড তাকে দোষী সাব্যস্ত করে তিন বছরের সাজা দিয়েছিল।

‘মৃত্যুদণ্ডও যথেষ্ট নয়’, দৃষ্টান্তমূলক সুপ্রিম রায়ের অপেক্ষায় নির্ভয়ার মা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement