৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নিয়মে বদল CBSE’র, একবার খারাপ হলে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ পড়ুয়াদের

Published by: Paramita Paul |    Posted: April 1, 2021 12:09 pm|    Updated: April 1, 2021 1:21 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: একবার পরীক্ষা খারাপ হলে, এবার আর মন খারাপ করলে চলবে না। কারণ, সিবিএসই-র (CBSE) নতুন নিয়মে সেই পরীক্ষা আরও একবার দিতে পারবে পড়ুয়ারা। আগামী মে মাসে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা নিতে চলেছে সিবিএসই। ওই পরীক্ষা থেকেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।  

কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতির সঙ্গে সঙ্গতি রেখে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় নিয়ম পরিবর্তন করা হচ্ছে। নতুন নিয়মে, দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ফলাফল আরও ভাল করার একটি সুযোগ দেওয়া হবে। যে কোনও একটি বিষয়ে দ্বিতীয় বার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে তারা। মূল পরীক্ষার ঠিক পরেই প্রস্তাবিত এই কমপার্টমেন্ট পরীক্ষায় বসতে হবে ছাত্রছাত্রীদের।এর মধ্যে যে পরীক্ষায় নম্বর বেশি উঠবে তা মার্কশিটে যুক্ত হবে বলে বোর্ডের তরফে জানানো হয়েছে। পাশাপাশি যে সমস্ত পড়ুয়ার ফলাফলে উন্নতি হবে, তাদের একটি কম্বাইন্ড মার্কশিট দেওয়া হবে বলেই জানানো হয়েছে। তবে, যদি কোনও ছাত্রছাত্রী দুটির বেশি বিষয়ে প্রাপ্ত নম্বরের উন্নতি করতে চায়, তবে তাকে এক বছর অপেক্ষা করতে হবে। এবং পরের ব্যাচের সঙ্গে পরীক্ষায় বসতে হবে। বোর্ডের এই নতুন নিয়মে পরীক্ষায় আরও বেশি নম্বর পাওয়ার সুযোগ বাড়বে পরীক্ষার্থীদের কাছে।

[আরও পড়ুন: ফের ত্রাস হয়ে উঠছে করোনা, দেশে একদিনে আক্রান্ত ৭২ হাজার]

এতদিন পর্যন্ত কোনও ছাত্রছাত্রীর বোর্ডের পরীক্ষার রেজাল্ট মনের মতো না হলে পরের ব্যাচের সঙ্গে পরীক্ষা দেওয়া ছাড়া, তাদের কাছে আর কোনও বিকল্প ছিল না। স্বাভাবিকভাবে, একটা বছর অপেক্ষা করে থাকতে হত। কিন্তু নয়া জাতীয় শিক্ষা নীতিতে পরীক্ষার এই বিষয়টি আগের তুলনায় অনেক সহজ করা হয়েছে। পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে আরও বেশি নম্বর পেতে পারে যে জন্য একাধিকবার পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়ার কথা বলা হয়েছে।

নতুন জাতীয় শিক্ষা নীতিতে পড়ুয়াদের কাছে শিক্ষাকে আরও আকর্ষণীয় করে তোলার পাশাপাশি তা শুধুমাত্র নম্বরের মানদণ্ডেই সীমাবদ্ধ থাকবে না। এই কথা কেন্দ্রর তরফ থেকে আগাগোড়া বলা হয়েছে। দেশের শিক্ষার মানোন্নয়ন এবং তাকে আন্তর্জাতিক স্তরে উন্নীত করার নানান পরিকল্পনাও নতুন জাতীয় শিক্ষা নীতিতে রয়েছে বলেও কেন্দ্রের তরফ থেকে বারবার উল্লেখ করা হয়েছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নতুন জাতীয় শিক্ষা নীতির প্রশংসায় একাধিকবার পঞ্চমুখ হয়েছেন। সম্প্রতি সিবিএসই-র তরফে পরীক্ষা কাঠামো নতুন করে ঢেলে সাজানোর কথা ঘোষণা করা হয়েছে। বর্তমানে রোটে লার্নিং মডেলের (পড়া মুখস্থ করার পদ্ধতি) মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়ানো হয়। নয়া ব্যবস্থায় তা পরিবর্তন করে, প্রতিনিয়ত সমস্যা সমাধানের পারদর্শিতার ভিত্তিতে ছাত্রছাত্রীদের যোগ্যতার মান মাপা হবে।

[আরও পড়ুন: বাংলার পাশাপাশি অসমেও শুরু দ্বিতীয় দফার ভোটগ্রহণ, কঠিন লড়াইয়ে বিজেপি-মহাজোট]

আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে ধাপে ধাপে বদলে ফেলা হবে পরীক্ষা নেওয়ার পদ্ধতি। এই নতুন পরীক্ষা কাঠামোর ফলে ইংরেজি, বিজ্ঞান ও অঙ্ক, এই তিন বিষয়ে ছাত্রছাত্রীদের শিক্ষার মান আরও উন্নত হবে বলেই দাবি সরকারের। পাশাপাশি সিবিএসই আরও এমন কিছু পদক্ষেপ আগামিদিনে গ্রহণ করবে, যাতে পডুয়াদের পড়াশোনা করার ক্ষেত্রে সুবিধার পাশাপাশি সঙ্গে ভবিষ্যতে তাদের কর্মজীবনেও তার সুফল মিলবে বলেই দাবি করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement