BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাহুলের গীতাপাঠের অধিকার নিয়েই প্রশ্ন তুললেন স্বামী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 5, 2017 8:08 am|    Updated: June 5, 2017 10:02 am

Subramanian swamy slams Rahul gandhi on Gita Row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  প্রতিদ্বন্দ্বীকে হারাতে হলে তার স্ট্রেংথ সম্পর্কে সম্যক ধারণা থাকা বাঞ্ছনীয়। হোম ওয়ার্ক ভাল না হলে লড়াইয়ের ময়দানে হার স্বীকার করা ছাড়া আর কোনও উপায় থাকে না। রাজনৈতিক মোকাবিলার ক্ষেত্রেও তা সত্যি। এতদিনে বোধহয় সে কথা বুঝেছেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। তাই আরএসএস-এর মোকাবিলায় গীতা-উপনিষদ পাঠের কথা জানিয়েছিলেন। কিন্তু তিনি কতটা তার যোগ্য? সে প্রশ্ন তুলে দিলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।

বিজেপির অস্ত্রেই বিজেপিকে বধের পরিকল্পনা ছিল রাহুলের। তাই হাতিয়ার করতে চেয়েছিলেন বিজেপিরই অন্যতম ‘অস্ত্র’ অর্থাৎ হিন্দুত্ববাদকে। হিন্দুত্ববাদকে ভাল করতে বুঝে উঠতে পড়াশোনা শুরু করার কথা ঘোষণা করেছিলেন গান্ধী পরিবারের উত্তরসূরী। এর প্রতিক্রিয়া দিতে গিয়েই রাহুলের গীতা-উপনিষদ পড়ার অধিকার নিয়েই প্রশ্ন তুলেছেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।

[প্রখ্যাত সাংবাদিক প্রণয় রায়ের বাড়িতে সিবিআই হানা, মামলা দায়ের]

সোমবার রাহুল গান্ধীর কথার পরিপ্রেক্ষিতে স্বামী টুইটারে লেখেন, গীতায় শ্রীকৃষ্ণ বলেছিলেন যাঁদের মনে শ্রদ্ধা নেই তাঁদের গীতা পাঠ করা উচিতই নয়। আগে রাহুলকে নিজের বাবার ধর্ম গ্রহণ করার পরামর্শ দিয়েছেন তিনি। রাহুলের বাবা রাজীব ছিলেন ফিরোজের সন্তান, যিনি একজন হিন্দুর সন্তান বলেই জানান স্বামী। নেহেরুর আমল থেকে যে কাশ্মীর সমস্যা শুরু হয়েছে সেই ইতিহাস আগে রাহুলের পড়া উচিত বলেও জানান তিনি।

 

চেন্নাইয়ের বৈঠকে রাহুল গান্ধী প্রশ্ন তোলেন, ‘আপনারা মানুষের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেন। এদিকে উপনিষদে বলা হয়েছে যে, সমস্ত মানুষ সমান। তাহলে কেমন করে আপনারা নিজের ধর্মের কথারই বিরুদ্ধাচারণ করছেন?’ তাঁর অভিযোগ, বিজেপি ভারতবর্ষ বলে কিছু বোঝে না। তাদের কাছে আরএসএস-এর সদর দপ্তর নাগপুরই সব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথাই তাঁদের কাছে বেদবাক্য বলে কটাক্ষ করতেও ছাড়েননি।  এই প্রসঙ্গেই পাল্টা জবাবে তাঁকে কাশ্মীরের ইতিহাস পড়ার পরামর্শ দিয়েছেন স্বামী।

[আজ মহাকাশে পাড়ি দেবে ভারতের সবচেয়ে ভারী রকেট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে