BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আসল শিব সেনা কার? সুপ্রিম সিদ্ধান্তে বিরাট ধাক্কা খেল উদ্ধব শিবির

Published by: Subhajit Mandal |    Posted: September 27, 2022 7:38 pm|    Updated: September 27, 2022 7:39 pm

Supreme Court allows Election Commission panel to decide 'real' Shiv Sena | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিব সেনা কার? এ প্রশ্নের উত্তর দেবে নির্বাচন কমিশনই (Election Commission)। সুপ্রিম কোর্ট এ বিষয়ে হস্তক্ষেপ করবে না। শীর্ষ আদালতের সিদ্ধান্তে বড়সড় ধাক্কা খেয়ে গেল শিব সেনার উদ্ধব ঠাকরে শিবির। শিণ্ডে সেনার বিধায়কদের বিধায়ক পদ খারিজের মামলা এখনও ঝুলে রয়েছে। যতদিন সেই মামলার ফয়সলা না হচ্ছে, ততদিন ‘আসল শিব সেনা’ নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে বারণ করা হোক নির্বাচন কমিশনকে। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন উদ্ধব ঠাকরে। কিন্তু উদ্ধবের সেই দাবি মানল না শীর্ষ আদালত (Supreme Court)।

গত জুন মাসে একনাথ শিণ্ডের (Eknath Shinde) নেতৃত্বে শিব সেনা বিধায়কদের বেশিরভাগটাই উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। পরে বিজেপির সমর্থনে মহারাষ্ট্রে সরকার গড়ে শিব সেনার সেই বিদ্রোহী শিবির। মুখ্যমন্ত্রী হন একনাথ শিণ্ডে। দলের বিদ্রোহ সামলাতে না পেরে উদ্ধব ঠাকরে শিণ্ডে শিবিরের বিধায়কদের বিধায়ক পদ খারিজের মামলা করেন। পালটা শিণ্ডে শিবির দাবি করে, তারাই আসল শিব সেনা। কারণ সিংহভাগ বিধায়কের সমর্থন রয়েছে তাদের পক্ষেই।

[আরও পড়ুন: ড্রাগ, মদ, মধুচক্র সবই মিলত রিসর্টে! ক্রমেই ফাঁস হচ্ছে উত্তরাখণ্ডের বিজেপি নেতার ছেলের কীর্তি]

শিণ্ডে এবং উদ্ধব (Uddhav Thackeray) দুই শিবিরই দাবি করছে, তারাই আসল শিব সেনা। নিয়ম অনুযায়ী, নির্বাচন কমিশন ঠিক করবে, আসল শিব সেনা কারা? বা কোন শিবির শিব সেনার তির ধনুক প্রতীক পাবে। কিন্তু উদ্ধব শিবির সুপ্রিম কোর্টে এরই মধ্যে আবেদন জানায়, যাতে শিণ্ডেদের বিধায়ক পদ খারিজ না হওয়া পর্যন্ত ‘আসল শিব সেনা’ নিয়ে কোনও সিদ্ধান্ত না নেয় নির্বাচন কমিশন। কিন্তু শীর্ষ আদালত সেই আরজি খারিজ করে দিল। এবার নিজেদের নিয়ম অনুযায়ী শিব সেনার মালিকানা ঠিক করবে কমিশন। আর শিণ্ডেদের পক্ষে যেহেতু দলের অধিকাংশ বিধায়ক এবং সাংসদের সমর্থন আছে, তাই তারাই শিব সেনার মালিকানা পাওয়ার ক্ষেত্রে এগিয়ে।

[আরও পড়ুন: চিন সীমান্তে এবার ‘তেজস্বী’র তেজ, সুখোই ওড়াবেন ভারতীয় সেনাবাহিনীর তিন নারী]

অর্থাৎ, নিজের বাবার তৈরি দলের প্রতীক এবং নাম দুটোই হাতছাড়া হতে পারে উদ্ধব শিবিরের। সামনেই বৃহন্মুম্বই পুরনিগমের নির্বাচন (BMC Election)। তার ঠিক আগে আগে যদি উদ্ধব শিবির শিব সেনা থেকে বিতাড়িত হয়, সেটা তাঁদের জন্য বিরাট ধাক্কা হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে