BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নির্যাতিতাকে রাখি পরালেই মিলবে জামিন, মধ্যপ্রদেশ হাই কোর্টের রায় বাতিল সুপ্রিম কোর্টে

Published by: Biswadip Dey |    Posted: March 18, 2021 5:16 pm|    Updated: March 18, 2021 5:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্লীলতাহানির মামলায় অভিযুক্তকে অভিযোগকারী মহিলা রাখি পরালে তবেই জামিন মিলবে। এমনই শর্ত রেখেছিল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) হাইকোর্ট (High Court)। সেই নির্দেশকে বাতিল করল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

বৃহস্পতিবার ন’জন মহিলা আইনজীবীর দায়ের করা পিটিশনের শুনানিতে এই রায় দিল শীর্ষ আদালত।
গত বছর এক শ্লীলতাহানির মামলার শুনানিতে মধ্যপ্রদেশ হাই কোর্ট এই নির্দেশ দিয়েছিল। অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ ছিল, এক প্রতিবেশী মহিলার উপরে যৌন নির্যাতন করার। ২০২০ সালের এপ্রিলে ওই ব্যক্তি জামিনের আবেদন করে ইন্দোরে। পরে ৩০ জুলাই মধ্যপ্রদেশ হাই কোর্টের ইন্দোর বেঞ্চ শর্তসাপেক্ষে জামিন দেয় ওই ব্যক্তিকে।

[আরও পড়ুন : পদ খোয়াতে হলেও কৃষক বিক্ষোভকে সমর্থন করব, বিস্ফোরক মেঘালয়ের রাজ্যপাল]

শর্তের মধ্যে অন্যতম ছিল, রাখির দিন ওই মহিলার বাড়ি গিয়ে নির্যাতিতার হাত থেকে রাখি পরতে হবে অভিযুক্তকে। রাখি পরার ছবি জমা দিতে হবে আদালতে। কেবল তাই নয়, সেই সঙ্গে ওই মহিলার ভাই হিসেবে তাঁকে রক্ষা করার শপথও হবে নিতে হবে অভিযুক্তকে। পাশাপাশি ১১ হাজার টাকা নগদ দিতে হবে মহিলাকে। মহিলার ছেলেকে জামাকাপড় কেনার জন্য দিতে হবে ৫ হাজার টাকা।

যদিও এরপর ১৬ অক্টোবর শীর্ষ আদালত জামিনের রায়ে স্থগিতাদেশ দেয়। আটকে দেয় অভিযুক্তের মুক্তি। আইনজীবীদের দায়ের করা পিটিশনে আবেদন করা হয়েছিল, শ্লীলতাহানির মামলায় এই ধরনের নির্দেশ যেন না দেওয়া হয়। তারপর বিচারপতি এএম খানুইলকারের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে শুরু হয় সেই মামলার শুনানি। অবশেষে বৃহস্পতিবার সেই রায় বাতিল করে দিল সুপ্রিম কোর্ট। জানিয়ে দিল, এমন মামলায় এই ধরনের বাঁধাধরা কোনও নির্দেশকে এড়িয়ে চলতে হবে। পিটিশনে বলা হয়েছিল, এই ধরনের নির্দেশ অভিযোগটিকেই লঘু করে দেয়। সেকথার সঙ্গেও সহমত পোষণ করার কথা জানিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন : পুরনো সম্পর্ক বিবেচিত নয়, প্রতিবার যৌন সম্পর্কেই লাগবে সম্মতি, রায় আদালতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement