BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আদালত অবমাননার মামলায় প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট

Published by: Subhajit Mandal |    Posted: August 31, 2020 12:57 pm|    Updated: August 31, 2020 12:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদালত অবমাননার মামলায় আইনজীবী প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা দিতে হবে। সোমবার সাজা ঘোষণা করল সুপ্রিম কোর্ট। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তিনি জরিমানার অঙ্ক পরিশোধ না করলে, তাঁকে ৩ মাসের জন্য জেলে থাকতে হবে। এবং ৩ বছরের জন্য আইনজীবী হিসেবে কাজ করতে পারবেন না। বেশ কিছুদিন ধরে ধারালো সওয়াল-জবাবের পর সোমবার এই রায় দিয়েছে বিচারপতি অরুণ মিশ্রর ডিভিশন বেঞ্চ। যদিও প্রশান্তের এই শাস্তিকে প্রতীকী সাজা হিসেবেই দেখা হচ্ছে। এতে আদালত এবং বর্ষীয়ান আইনজীবী দুই পক্ষেরই অবস্থান কমবেশি বজায় থাকল।

কিছু দিন আগে দেশের বিচারব্যবস্থা এবং সুপ্রিম কোর্টের চার বিচারপতিকে নিয়ে টুইট করে বিতর্কে জড়ান প্রাক্তন আপ নেতা। নিজের টুইটে প্রশান্ত ভূষণ (Prashant Bhushan) লেখেন, ইতিহাসবিদরা যখন গত ৬ বছরের দিকে পিছনে ফিরে তাকাবেন, তখন দেখতে পাবেন, জরুরি অবস্থা না হওয়া সত্বেও কীভাবে দেশের বিচারব্যবস্থা ধ্বংস করা হয়েছে। আর এই কাজে শেষ চারজন প্রধান বিচারপতির ভূমিকাও আলাদা করে বর্ণনা করতে পারবেন তাঁরা। আরেক টুইটে সরাসরি প্রধান বিচারপতি এস এ বোবদের (SA Bobde) হার্লে ডেভিডসন বাইক চাপা নিয়ে আপত্তি তোলেন এই বর্ষীয়ান আইনজীবী। প্রধান বিচারপতিকে কটাক্ষ করে তিনি বলেন,”দেশের এই সংকটকালে প্রধান বিচারপতি মাস্ক এবং হেলমেট ছাড়াই বাইকে চড়ে ঘুরে বেড়াচ্ছেন। অথচ লকডাউনে নাগরিকরা বিচার পাচ্ছেন না।”প্রশান্তের এই দুটি টুইটকেই আদালত অবমাননা বলে গণ্য করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রশান্তের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

[আরও পড়ুন: তৈরি হচ্ছে তালিকা, অযোগ্য দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মীদের অবসর নিতে বাধ্য করবে কেন্দ্র!]

সুপ্রিম কোর্ট অবশ্য প্রশান্ত ভূষণকে একাধিকবার আদালতে ক্ষমা চেয়ে বিষয়টি মিটিয়ে নেওয়ার সুযোগ দিয়েছিল। কিন্তু তিনি কোনওভাবেই ক্ষমা চাইতে রাজি হননি। প্রাক্তন আপ নেতার সাফ কথা, তিনি যা বলেছেন বিচারব্যবস্থার উন্নতির জন্য। এটার জন্য ক্ষমা চাইলে তাঁর বিবেকের অবমাননা হবে। তাই আদালত যা শাস্তি দেবে সেটাই তিনি মাথা পেতে নেবেন। সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রও শুনানি চলাকালীন জানিয়ে দিয়েছিলেন,”প্রশান্ত অনেক ভাল ভাল মামলা করেছেন। কিন্তু তার মানে এই নয় যে, তিনি অপরাধ করার অনুমতি পেয়ে যাবেন। সবকিছুর একটা লক্ষণরেখা থাকে, সেটা অতিক্রম করলে শাস্তি পেতেই হয়।” গত ২৫ আগস্ট এই মামলার চূড়ান্ত শুনানি ছিল। সেদিনই জানিয়ে দেওয়া হয় সোমবার সাজা ঘোষণা কবে। সোমবার আদালত জানিয়ে দিল, আদালত অবমাননার দরুন প্রশান্ত ভূষণকে এক টাকা জরিমানা দিতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement