৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জেলে অত্যাচারের শিকার নির্ভয়ার ধর্ষক বিনয়, মামলার রায় পিছােল আদালত

Published by: Paramita Paul |    Posted: February 13, 2020 3:41 pm|    Updated: February 13, 2020 3:55 pm

Supreme Court reserves order on Nirbhaya Convict Binay's plea

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শীর্ষ আদালতে ঝুলে রইল নির্ভয়া মামলা। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছিন বিনয় শর্মা। কিন্তু সেই আরজি খারিজ করে দিয়েছেন তিনি। ফের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল বিনয়। বৃহস্পতিবার সেই মামলার শুনানির পর রায় দিল না শীর্ষ আদালত। শুক্রবার দুপুর দুটোয় এই মামলার শুনানি হবে বলে জানিয়েছে বিচারপতি ভানুমতীর নেতৃত্বাধীন বেঞ্চ।

এদিন আদালতে শুনানি চলাকালীন বিনয়ের আইনজীবী এপি সিং দাবি করেন, তাঁর মক্কেলকে বেআইনিভাবে বন্দি করে রাখা হয়েছে। এমনকী তার উপর অত্যাচারও চালিয়েছে তিহার জেল কর্তৃপক্ষ। এপ্রসঙ্গে এপি সিং বলেন, “আমি এখানে ন্যায়বিচারের জন্য এসেছি। আর কোথায় যাব? সেই কারণেই সুপ্রিম কোর্টে বিচার চাইতে এসেছি।” এমনকী, বিনয়ের মানসিক স্বাস্থ্যও ঠিক নেই বলে দাবি করেছেন তার আইনজীবী।

[আরও পড়ুন : দিল্লির মুন্ডকা এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ২৬টি ইঞ্জিন]

যদিও বিনয়ের অভিযোগ উড়িয়ে দিয়েছে সরকার। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “আইনজীবী এপি সিং দাবি সঠিক নয়। এ বিষয়ে বিচারবিভাগীয় পর্যালোচনার বিশেষ কোনও জায়গা নেই। কারণ রাষ্ট্রপতি আবেদন খারিজ করে দিয়েছেন।”

[আরও পড়ুন : দিল্লির মুন্ডকা এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ২৬টি ইঞ্জিন]

অন্যদিকে কেন্দ্র ও তিহার জেল কর্তৃপক্ষ দোষীদের নামে মৃত্যু পরোয়ানা জারির আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে। সেই মামলার শুনানির সময় দিল্লির গণধর্ষণে অভিযুক্ত পবন গুপ্তার বাবা দাবি করেন, তার ছেলের হয়ে মামলা লড়তে চাইছে না কোনও আইনজীবী। এরপরই মামলার শুনানিন পিছিয়ে দেয় আদালত। আগামিকাল, বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি হবে বলে জানিয়েছেন বিচারক।অ্যাডিশনাল সেশন জজ ধরমেন্দ্র রানা জানান, “দোষীদেরও মৃত্যুর আগে পর্যন্ত আইনি সহায়তা পাওয়ার অধিকার রয়েছে।” এরপরই পবনের জন্য আইনজীবীর নিযুক্ত করার নির্দেশ দেয় আদালত। এমনকী তিহার কর্তৃপক্ষকে ‘এমপ্যানেলড’ আইনজীবীদের নামের তালিকা চায় আদালত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে