BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

৪ মাসের জেল, ২ হাজার টাকা জরিমানা! বিজয় মালিয়াকে সাজা শোনাল সুপ্রিম কোর্ট

Published by: Subhajit Mandal |    Posted: July 11, 2022 12:21 pm|    Updated: July 11, 2022 12:28 pm

Supreme Court sentenced fugitive liquor baron Vijay Mallya to four months in jail | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদালত অবমাননার দায়ে বিজয় মালিয়াকে (Vijay Malliya) জেলের সাজা শোনাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ঋণখেলাপি লিকার ব্যারনকে ৪ মাস জেল এবং দু’হাজার টাকা জরিমানার সাজা শোনানো হয়েছে। আগামী ৪ সপ্তাহের মধ্যে জরিমানার ২ হাজার টাকা জমা দিতে হবে তাঁকে। অন্যথায় আরও দু’মাস সময় কাটাতে হবে জেলে। সোমবার আদালত অবমাননার অভিযোগে মালিয়াকে এমনই সাজা শুনিয়েছে শীর্ষ আদালত।

ঋণখেলাপি মালিয়াকে শীর্ষ আদালত ৬,২০০ কোটির টাকারও বেশি ব্যাংক ঋণ পরিশোধ করার নির্দেশ দিয়েছিল। বার বার নির্দেশ অমান্য করেও কোনও অনুশোচনা নেই ব্যবসায়ীর। তাই এই সাজা ঘোষণা করা হল। সেই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আদালতের নির্দেশ অমান্য করে মালিয়া যে ৪ কোটি মার্কিন ডলার বা ৩১৭ কোটি ৬৩ লক্ষ টাকা নিজের পরিবারের সদস্যদের নামে ট্রান্সফার করে দিয়েছেন, সেটাও বেআইনি। সেই টাকা মালিয়ার পরিবারের সদস্যদের ফিরিয়ে দিতে হবে।

[আরও পড়ুন: আগামী বছরই জনসংখ্যার নিরিখে চিনকে টপকে যাবে ভারত, দাবি রাষ্ট্রসংঘের রিপোর্টে]

শীর্ষ আদালত সাফ জানিয়েছে, মালিয়ার পরিবারের সদস্যরা যদি এই টাকা না ফেরায়, তাহলে মামলাকারীরা তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারেন। সেক্ষেত্রে ভারতের সব এজেন্সি সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজে মামলাকারীদের সাহায্য করবেন। ইতিমধ্যেই মালিয়ার বহু সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে কেন্দ্র শীর্ষ আদালতকে আগেই জানিয়েছে।

[আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেই ৪০ কোটি, প্রস্তাব কংগ্রেস বিধায়কদের! গোয়ায় ভাঙন ঠেকাতে মরিয়া AICC]

উল্লেখ্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ (SBI) একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। ভারত সরকার ইতিমধ্যেই তাঁকে দেশে প্রত্যার্পণের আইনি প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু বিভিন্ন ধরনের আইনি মারপ্যাঁচে শেষ পর্যন্ত তাঁকে দেশে ফেরানো সম্ভব হয়নি। সুতরাং শীর্ষ আদালতের এই নতুন রায়ও তার উপর কীভাবে কার্যকর হবে, সেটা নিয়ে সংশয় রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে