৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খর্ব হতে পারে ইডির ক্ষমতা? আর্থিক প্রতারণার রায় পুনর্বিবেচনায় রাজি সুপ্রিম কোর্ট 

Published by: Anwesha Adhikary |    Posted: August 25, 2022 12:02 pm|    Updated: August 25, 2022 12:57 pm

Supreme Court to reconsider ED power on PMLA cases | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: আর্থিক তছরুপ মামলায় (PMLA) নিজেদের নির্দেশ পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানিয়েছে, পূর্ববর্তী রায়ের দু’টি ক্ষেত্রে ফের বিবেচনা করে দেখা হবে। আর্থিক তছরুপ মামলায় ইডির ক্ষমতা বৃদ্ধি করে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কোনও ব্যক্তিকে গ্রেপ্তার করার আগে তাঁকে এফআইআরের কপি দিতে বাধ্য নয় ইডি আধিকারিকরা। সেই বিষয়টি আবার খতিয়ে দেখা হবে বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। 

অন্যদিকে, অভিযুক্তকে দোষী প্রমাণ করার দায়িত্ব থাকে তদন্তকারী আধিকারিকদের উপরেও। নিজেকে নির্দোষ প্রমাণ করার সুযোগ থাকে না অভিযুক্তের কাছে। বৃহস্পতিবারের রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই বিষয়টিও ফের বিবেচনা করে দেখা দরকার। অভিযুক্ত ব্যক্তি যেন নিজেকে আদালতের সামনে নির্দোষ প্রমাণ করতে পারে, সেই সুযোগ দেওয়া উচিত বলে জানিয়েছে শীর্ষ আদালত।    

[আরও পড়ুন: বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি কেন? গুজরাট সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের]

আর্থিক তছরুপের মামলাগুলিতে ইডির (ED) ক্ষমতা বাড়িয়ে দিয়ে রায় ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। তারপরেই বিরোধী দলগুলির তরফে বারবার এই রায় ফের খতিয়ে দেখার আবেদন জানানো হয়। কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনা করতে আবেদন জানান। সেই মামলার রায় দিতে গিয়েই ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা বলেছেন, “আমাদের মনে হয়, আর্থিক তছরুপ প্রতিরোধ মামলার রায়ের কিছু অংশ নিয়ে ফের বিবেচনা করে দেখা উচিত। সেই সঙ্গে আরও বলতে চাই, কালো টাকা এবং আর্থিক দুর্নীতি বন্ধ করতে আমরা বদ্ধপরিকর।” 

আর্থিক তছরুপ প্রতিরোধ মামলায় গত ২৭ জুলাই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ইসিআইআরের কপি অভিযুক্তের হাতে দিতে বাধ্য নয় ইডি। শুধুমাত্র গ্রেপ্তারের কারণ জানিয়ে দিতে হবে অভিযুক্তকে। মামলার প্রাথমিক স্তরে এইটুকুই যথেষ্ট। সেই বিষয়টি আবার খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।  

[আরও পড়ুন:কাশ্মীর নির্বাচন: এবার উপত্যপকায় না গিয়েও ভোট দিতে পারবেন কাশ্মীরি পণ্ডিতরা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে