Advertisement
Advertisement
Board Examination

সিবিএসই-সহ সব কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষা হবে অফলাইনেই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

১৫টি রাজ্যের কয়েকশো পড়ুয়া অফলাইন পরীক্ষা বাতিলের আবেদন করেছিল।

Supreme Court's 'No' To Cancel Offline Board Exams | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:February 23, 2022 5:37 pm
  • Updated:February 23, 2022 6:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের CBSE, CISCE-সহ সব কেন্দ্রীয় বোর্ডের অফলাইন পরীক্ষা বাতিলের আবেদন উঠেছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এদিন সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। আদালত জানিয়ে দিল, মহামারীর কারণে গত বছর যে পরিস্থিতি ছিল বর্তমানে তার বদল ঘটেছে। ফলে এই আবেদনের বাস্তব ভিত্তি নেই।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে অফলাইন পরীক্ষা বাতিলের আবেদন করে ১৫টি রাজ্যের কয়েকশো পড়ুয়া। তারা অফলাইন পরীক্ষার বদলে বিকল্প মূল্যায়নের দাবি করেছিল। নিজেদের আবেদনে তারা জানায়, যেহেতু দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল তাই চলতি বছরে অনলাইন পরীক্ষাতেই তারা স্বচ্ছন্দ বোধ করবে। এইসঙ্গে বলা হয়, এখনও মহামারী শেষ হয়নি। এই অবস্থায় অফলাইন পরীক্ষায় ছাত্রছাত্রীদের মধ্যে সংক্রমণের ঝুঁকি থাকবে, ফলে অনলাইন পরীক্ষা হওয়াই বাঞ্ছনীয়। মামলাকারীদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট প্রশান্ত পদ্মনাভন বলেছিলেন, “মহামারীর কারণে শারীরিকভাবে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়া উচিত নয়।” 

Advertisement

[আরও পড়ুন: ‘মমতার সঙ্গে সম্পর্কে কোনও অবনতি হয়নি’, গুঞ্জনের মধ্যেই মুখ খুললেন প্রশান্ত কিশোর]

যদিও বিচারপতি এএম খানউইলকরের (A M Khanwilkar) নেতৃত্বে সুপ্রিম বেঞ্চে পরীক্ষার্থীদের অফলাইন পরীক্ষা বাতিলের আবেদন খারিজ হয়ে যায়। আদালত মন্তব্য করে, “এই ধরনের আবেদনে শুধুমাত্র মিথ্যা আশাই তৈরি করে না, যারা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে সেইসব পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে।” উল্লেখ্য, এর আগে ২০২১ সালে যখন সুপ্রিম কোর্টে অফলাইন পরীক্ষার বিরোধিতা করে মামলা হয়েছিল, সেই মামলারও শুনানি হয়েছিল বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চে। 

Advertisement

[আরও পড়ুন: ফের ভাইরাল উত্তরপ্রদেশের মহিলা পোলিং অফিসার! তাঁর এই ইনস্টাগ্রাম পোস্টগুলি দেখেছেন?]

প্রসঙ্গত, গত দুই বছরে করোনা ভাইরাসের ধাক্কায় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। দ্বিতীয় টার্মের পরীক্ষা এখনও বাকি রয়েছে। আগামী ২৬ এপ্রিল থেকে সেই পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। এদিকে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (CISCE) এপ্রিলের শেষ সপ্তাহে আইসিএসই-র (ICSE) দশম এবং আইএসসি-র (ISC) দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিতে পারে বলে জানা গিয়েছে। পরীক্ষার বিস্তারিত সূচি শীঘ্রই প্রকাশিত হবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ