১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

উচ্চতা কমছে এভারেস্টের? ফের শুরু হচ্ছে মাপজোক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 24, 2017 4:55 pm|    Updated: January 24, 2017 4:55 pm

Survey of India to ‘re-measure’ peak’s height

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চির উন্নত শির কি ঝুঁকেছে? নেপাল ভূমিকম্পের পর থেকেই এ সন্দেহ দানা বেঁধেছে। একদল বিজ্ঞানীর মতে, সামান্য হলেও কমেছে এভারেস্টের উচ্চতা। যদিও সে সন্দেহ সত্যি কিনা, তা পরখ করে দেখা হয়নি। সংশয় মেটাতেই ‘সার্ভে অফ ইন্ডিয়া’ এভারেস্টের উচ্চতা পুনরায় মাপার সিদ্ধান্ত নিয়েছে।

মোদির নাম করেই গ্রাহকদের পকেট কাটছে ভুয়ো অ্যাপ

বছর দুয়েক আগের নেপাল ভূমিকম্পের ভয়াবহতা ছিল মারাত্মক। তার ফলে এভারেস্টও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। যেহেতু টেকটোনিক প্লেটের নড়াচড়া বা সরে যাওয়াতেই ভূমিকম্প, তাই এই আশঙ্কা অমূলক কিছু নয়। তবে এতদিনেও পুনরায় মাপজোকের কোনও সম্ভাবনা দেখা যায়নি। এবার সে পদক্ষেপই নিতে চলেছে সার্ভে অফ ইন্ডিয়া। নতুন করে অভিযানের সবরকম অনুমতি জোগাড় করা হয়েছে। সার্ভেয়ার জেনারেল স্বর্ণ সুব্বা রাও জানান, মেটামুটি ১৮৫৫ সাল নাগাদ এভারেস্টের উচ্চতা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে এই প্রথম আবার মাপার সিদ্ধান্ত নেওয়া হল। সার্ভে জেনারেল অফ নেপালের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করে পুরো অভিযান সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে।

জুতো পরেই সিটে পা, শাহরুখের কীর্তিতে বিতর্কের ঝড়

তবে শুধু সন্দেহ দূর করা নয়, এই তথ্য ভূ-তাত্বিক গবেষণার ক্ষেত্রেও সহায়ক হবে। যদি সত্যিই জানা যায় যে উচ্চতা কমেছে, তবে প্লেট মুভমেন্ট নিয়ে গবেষণার ক্ষেত্রে নয়া দিগন্ত খুলে যাবে বলেই অনুমান করা হচ্ছে।

চিন-পাকিস্তান আঁতাত রুখতে মোদির সঙ্গেই গাঁটছড়া ট্রাম্পের!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে