১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জঙ্গল থেকে অপহরণের ৫ দিন পর খুন, কাশ্মীর উপত্যকায় ফের জঙ্গি দৌরাত্ম্য

Published by: Sucheta Sengupta |    Posted: August 27, 2019 12:08 pm|    Updated: August 27, 2019 3:31 pm

Suspected terrorists kill one bakarwal person, one still missing in JK

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রক্ত ঝরল কাশ্মীর উপত্যকায়।সীমান্তরেখার কাছে ত্রালের নাগবেহরান জঙ্গল থেকে থেকে ২ জনকে অপহরণ করার পর একজনকে খুন করল জঙ্গিরা।মঙ্গলবার ওই জঙ্গলেই মিলেছে তার দেহ। আরেকজনের খোঁজ এখনও মেলেনি। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর শান্তিপ্রক্রিয়া স্থাপনের শুরুতেই এমন একটি ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করেছে, উপত্যকায়
আবারও মাথাচাড়া দিচ্ছে জঙ্গিরা?

[আরও পড়ুন: সরকারি সুবিধা পাইয়ে দিতে এবার কাশ্মীরে আধার কার্ড তৈরিতে জোর কেন্দ্রের]

ঘটনা গত ২০ তারিখের। ওইদিন ভারত-পাক সীমান্ত লাগোয়া ত্রালের নাগবেহরান জঙ্গল থেকে যাযাবর সম্প্রদায়ের দুই ব্যক্তিকে অপহরণ করে সন্দেহভাজন জঙ্গিরা। তাঁদের মধ্যে একজন মানেসরবেহক এলাকার এবং আরেকজন লাচিটপের বাসিন্দা বলে জানা গিয়েছে। তাঁরা দুজনেই জঙ্গলে গিয়েছিলেন কাজে। সাধারণত এই সম্প্রদায়ের মানুষজন জঙ্গলের কাঠ এবং অন্যান্য সামগ্রী সংগ্রহ করেই জীবিকা নির্বাহ করেন। সোমবার সন্ধে নাগাদ একজনের দেহ ওই জঙ্গলেই পাওয়া গিয়েছে। অপরজন এখনও নিখোঁজ। গতকাল সন্ধের পর থেকে ঘটনার গতিপ্রকৃতি বুঝে তাঁর খোঁজে নেমেছে পুলিশ, সেনা। নৃশংসতার ধরন দেখে তাঁদের অনুমান, জইশ জঙ্গিরাই একাজ করেছে।

সোমবারও ওই এলাকায় নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনা গুলিবর্ষণ করেছে।
গত ৫ আগস্ট, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করায় বিশেষ রাজ্যের মর্যাদা আর নেই। এখন জম্মু-কাশ্মীর ও লাদাখ, দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে নতুন পরিচিতি পেয়েছে ভূস্বর্গ। আর সেখানে এই ঐতিহাসিক বদলের পর প্রথমবার জঙ্গিরা এমন নৃশংস কাজের ছাপ রাখল বলে মনে করছে স্থানীয় প্রশাসন। এর আগে গত বছরও সোপিয়ান থেকে এক কিশোরকে অপহরণ করে খুন করে জঙ্গিরা। কুলগামের মঞ্জগামেরও এক কিশোরকে এভাবে তুলে নিয়ে গিয়ে গলা কেটে খুন করা হয়েছিল। সেসময় অত্যন্ত উত্তপ্ত হয়ে উঠেছিল উপত্যকার সামগ্রিক পরিস্থিতি।

[আরও পড়ুন:১৩ হাজার ফুট উচ্চতায় অভিনব সমাবর্তন, সম্মানিত ৫২ জন কৃতী]

আরেকদিকে, ডেলিনা চক এলাকায় একটি চেকপোস্টে এদিন হামলা চালিয়েছে জঙ্গিরা। ৩৭০ ধারা প্রত্যাহারের পর উপত্যকার এই স্পর্শকাতার এলাকাটির চেকপোস্ট যৌথ তল্লাশি চালাচ্ছে সেনা, জম্মু-কাশ্মীর পুলিশ। সেনাসূত্রে খবর, টহল চলাকালীনই এক জঙ্গি সেনার একটি ট্রাকে অগ্নিসংযোগ করে। তাকে ধরার আগেই আরেক জঙ্গি ভিড়ের মধ্যে থেকে বেরিয়ে এসে হামলা করে। পরে অবশ্য যৌথবাহিনীর পালটা হামলায় পিছু হঠে কোথাও গা ঢাকা দিয়েছে। অনুমান, ভিড়ের মাঝেই কোথাও আত্মগোপন করেছে সে। তাকে খুঁজতে চলছে তল্লাশি অভিযান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে