২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এটাই স্বচ্ছ ভারত! প্রকাশ্যে মূত্রত্যাগ কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 9:37 am|    Updated: June 29, 2017 9:37 am

Swachh Bharat! Union minister urinates in public, pic goes viral

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বচ্ছ ভারত অভিযানে দেশে প্রচারের শেষ নেই। এই প্রকল্পের জন্য রাজকোষ থেকে কোটি কোটি টাকা জলের মতো খরচ হচ্ছে। অমিতাভ বচ্চন দেশবাসীকে সতর্ক করতে নেমে পড়েছেন। শৌচালয়ের গুরুত্ব বোঝাচ্ছেন। নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্পে ভালমতো কালি লেপে দিলেন তাঁরই এক সতীর্থ। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং গিয়েছিলেন বিহারের মোতিহারিতে। সেখানে কৃষিমন্ত্রী প্রকাশ্যে মূত্রত্যাগ করেন। লালুপ্রসাদের দল আরজেডির টুইটার অ্যাকাউন্ট এই বিতর্কিত ছবিটি সামনে এনেছে। যা নিয়ে দেশ জুড়ে সমালোচনার ঝড় উঠেছে। খোদ কেন্দ্রীয় মন্ত্রী এমন কাজ কীভাবে করতে পারেন তা নিয়ে অনেকেই ক্ষুব্ধ। তবে বিজেপি এবং কৃষিমন্ত্রী অবশ্য এই নিয়ে মুখ খোলেননি।

[গো-রক্ষার নামে সংঘর্ষে মৃত ২৮ জনের মধ্যে ২৪ জনই মুসলিম]

স্বচ্ছ ভারত অভিযান। ২০১৪ সালে গান্ধীজির জন্মদিনে ঘটা করে এই কর্মসূচির সূচনা করেছিল কেন্দ্র। উদ্দেশ্য দেশকে পরিচ্ছন্ন করা। এর জন্য প্রায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়। এই বিপুল অর্থ জোগাড়ে কেন্দ্র অবশ্য সহজ রাস্তা নিয়েছিল। পরের বছর বাজেটে স্বচ্ছ ভারত নামে একটি সেস বসানো হয়। দেশ জুড়ে এই প্রকল্পের প্রচারের জন্য অমিতাভ বচ্চন, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিদের মতো আইকনদের নামানো হয়। বছরের নানা সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন জায়গায় গিয়ে এই প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করেন। দেশজুড়ে অনেক তোড়জোড় হলেও, মোদির সহকর্মীরা বিষয়টি নিয়ে কতটা আন্তরিক তা নিয়ে প্রশ্ন উঠে গেল। সম্প্রতি বিহারের চম্পারণে গিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। পূর্ব চম্পারণ থেকে তিনি পাঁচবারের সাংসদ। নিজের নির্বাচনী কেন্দ্রে মোতিহারিতে গিয়ে গোল বাঁধিয়ে ফেলেন রাধামোহন সিং। ওই এলাকার কোনও একটি জায়গায় তাঁকে রাস্তার ধারে দাঁড়িয়ে মূত্রত্যাগ করতে দেখা যায়। ছবিতে দেখা যায় গাড়ির পাশে রয়েছেন কৃষিমন্ত্রীর নিরাপত্তারক্ষীরা। কিছুটা দূরে মন্ত্রীমশাই প্রাকৃতিক কাজে ব্যস্ত।

[এবার বাজারে আসছে ২০০ টাকার নোট, শুরু ছাপার কাজ]

আরজেডির টুইটার হ্যান্ডেল থেকে এই ছবি সামনে আসায় দেশ জুড়ে ছি-ছিক্কার পড়ে যায়। অনেকেই সোশ্যাল মিডিয়া অভিযোগ করেন স্বচ্ছ ভারতের জন্য সাধারণ মানুষ কর দিচ্ছেন। তারপরও কেন্দ্রীয় মন্ত্রী কীভাবে এমন কাজ করেন। কারও বক্তব্য, রাধামোহন সিংকে অবিলম্বে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া উচিত। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে নিয়ে এর আগে বেশ কয়েকবার বিড়ম্বনায় পড়েছে বিজেপি। কিছু দিন আগে কৃষক বিক্ষোভ উত্তাল ছিল মধ্যপ্রদেশ। অশান্তির সময় রাধামোহনকে রামদেবের যোগ কর্মসূচিতে দেখা গিয়েছিল। বছর দুয়েক আগে হরিয়ানায় কৃষকদের আত্মহত্যা নিয়ে আজব সাফাই দিয়েছিলেন কৃষিমন্ত্রী। বলেছিলেন, শিশু জন্ম দেওয়ার অক্ষমতা এবং প্রেমঘটিত কারণে নাকি কৃষকরা বিষ খান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে