১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আগ্রায় প্রবল ঝড়-বৃষ্টি, ভেঙে পড়ল তাজমহলের স্তম্ভ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2018 8:37 pm|    Updated: January 10, 2019 4:10 pm

Taj Mahal pillar falls after heavy rains hit Agra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি জমানায় তাজমহলকে নিয়ে জলঘোলা কম হয়নি। তাজমহল কি হিন্দু মন্দির ছিল? এই প্রশ্নে তোলপাড় হয়েছিল জাতীয় রাজনীতি। ঐতিহাসিক এই সৌধটির মালিকানা নিয়ে আবার আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সঙ্গে সুন্নি ওয়াকফ বোর্ডের মামলা চলছে সুপ্রিম কোর্টে। বুধবার শীর্ষ আদালতে সুন্নি ওয়াকফ দাবি করেছে, খোদ  সম্রাট শাহাজাহানই নাকি বোর্ডকে তাজমহল লিখে দিয়ে গিয়েছেন! আর এসবের মধ্যেই বৃহস্পতিবার মধ্যরাতে প্রবল ঝড়-বৃষ্টিতে ভেঙে পড়ল তাজমহলের একটি স্তম্ভ। জানা গিয়েছে, ঐতিহাসিক সৌধটির দক্ষিণ দিকের প্রবেশদ্বারের কাছে ছিল ওই স্তম্ভটি। দুর্ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

[তাজমহলের মালিকানা দিয়ে গিয়েছেন শাহজাহান! সুন্নি বোর্ডের কাছে নথি চাইল সুপ্রিম কোর্ট]

স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে আগ্রায় যমুনা নদীর তীরে একটি সৌধ তৈরি করেছিলেন সম্রাট শাহজাহান। ওই সৌধটিই তাজমহল নামে পরিচিত। কালে কালে এই তাজমহল হয়ে উঠেছে প্রেমের চিরন্তন প্রতীক। আগ্রার তাজমহলকে সপ্তম আশ্চর্যের মযার্দা দিয়েছে ইউনেস্কো। দেশি-বিদেশি পর্যটকদের কথা তো ছেড়েই দিন, ভারত সফরে এসে আগ্রায় তাজমহল দেখতে যান বিদেশি রাষ্ট্রনায়করাও। কিন্তু, মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেই উত্তরপ্রদেশের পর্যটন দপ্তরের দ্রষ্টব্যস্থানের তালিকা থেকে তাজমহলকে বাদ দিয়ে দেন যোগী আদিত্যনাথ। এরপরই মোঘল আমলের এই সৌধটি নিয়ে বিজেপি নেতাদের একের পর এক বিতর্কিত মন্তব্যে তোলপাড় হয়েছিল জাতীয় রাজনীতি। তাজমহলকে ভেঙে ফেলা হতে পারে, এমন আশঙ্কার কথাও শোনা গিয়েছিল। শেষপর্যন্ত, হুড়মুড়িয়ে ভেঙেই পড়ল তাজমহলের একটি স্তম্ভ।

[আসিফার ধর্ষক ও খুনিদের শাস্তির দাবিতে সরব গোটা দেশ, পাশে কেন্দ্রও]

গত কয়েক দিন ধরে আগ্রা-সহ গোটা উত্তরপ্রদেশেই তুমুল ঝড়-বৃষ্টি চলছে। বৃহস্পতিবার রাতেও আগ্রায় মুষলধারায় বৃষ্টি হয়েছে। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ কিমি। এই প্রবল প্রাকৃতিক দুর্যোগের ধাক্কা আর সইতে পারল না তাজমহল। জানা গিয়েছে, বৃহস্পতিবার যখন আগ্রায় প্রবল ঝড়-বৃষ্টি চলছে, তখনই ঐতিহাসিক এই সৌধের একটি স্তম্ভ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। জানা গিয়েছে, তাজমহলের দক্ষিণ দিকের প্রবেশদ্বারে কাছেই ছিল ওই স্তম্ভটি। তবে দুর্ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

 

[সিবিএসসির প্রশ্ন ফাঁসে গ্রেপ্তার আরও ১, তদন্তের জাল গোটাল পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে