১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Taliban নিয়ে কৌশল বদলাতে হতে পারে ভারতকে, ‘সুর নরম’ করার ইঙ্গিত রাজনাথের

Published by: Subhajit Mandal |    Posted: August 29, 2021 1:23 pm|    Updated: August 29, 2021 1:43 pm

Taliban Terror: Changing equation in Afghanistan a challenge for India, says Rajnath Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের ক্রমশ পরিবর্তনশীল রাজনৈতিক পটভূমি ভারতের জন্য চ্যালেঞ্জের। স্বীকার করে নিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সেই সঙ্গে ইঙ্গিত দিলেন তালিবান নিয়ে ভারত সরকার কৌশল বদলাতে পারে। তবে দেশের নিরাপত্তার ক্ষেত্রে কোনওরকম আপস করা হবে না, সে ইঙ্গিতও দিয়ে রেখেছেন রাজনাথ।

Taliban Terror: Changing equation in Afghanistan a challenge for India, says Rajnath Singh

জেহাদিদের আতঙ্কে কাঁপছে আফগানিস্তান (Afghanistan)। কাবুল বিমানবন্দরে হামলার ক্ষত এখনও দগদগে। আর এই ডামাডোলের মধ্যে রাজনাথের কৌশল বদলের এই বার্তা কি তবে তালিব জঙ্গিদের প্রতি সুর নরম করার ইঙ্গিত? উঠছে সে প্রশ্ন। এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন,”আফগানিস্তানের পরিবর্তিত সমীকরণ ভারতের জন্য চ্যালেঞ্জের। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভারত সরকার কৌশল বদলে বাধ্য হচ্ছে। আমরা আমাদের কৌশল পালটাচ্ছি। QUAD গোষ্ঠীর গঠন সেই কৌশলেরই অংশমাত্র।” তবে, দেশ যে নিরপত্তা সুদৃঢ় করার পথে হাঁটছে, সেটাও বুঝিয়ে দিয়েছেন রাজনাথ। তিনি বলেন, “প্রতিরক্ষা মন্ত্রক সুসংহত গোষ্ঠী তৈরি করে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে গুরুত্ব দিচ্ছে সরকার।”

[আরও পড়ুন: ‘সরকারের প্রচার করা মিথ্যা প্রকাশ্যে আনুন’, বুদ্ধিজীবীদের দায়িত্ব দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি]

প্রতিরক্ষা ক্ষেত্রকে শক্তিশালী করার কথা বললেও রাজনাথের এই কৌশল বদলের ইঙ্গিত খুব তাৎপর্যপূর্ণ। বস্তুত, এর আগে তালিবান নিয়ে ভারতের অবস্থান ছিল ভীষণই কড়া। এর আগে যখন আফগানিস্তান তালিবদের (Taliban) দখলে গিয়েছিল, তখনও সেই সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত সরকার। কিন্তু এবার যে সেই সমীকরণ বদলাতে পারে, সে ইঙ্গিত আগে থেকেই মিলেছে। ভারত সরকার আপাতত তালিবান নিয়ে ‘ধীরে চলো’ নীতি নিচ্ছে।

[আরও পড়ুন: ‘Sell India’ প্রকল্প শুরু করেছে কেন্দ্র, ফের ‘দেশ বিক্রি’র অভিযোগে সরব TMC]

বস্তুত, তালিবান নিয়ে সরকার সুর নরম করারই ইঙ্গিত দিচ্ছে।কাবুল জেহাদিদের দখলে যাওয়ার পর থেকেই তাদের সঙ্গে ব্যাক চ্যানেলে কথা চালাচ্ছে ভারত সরকার। এমনকী ভারতীয়দের উদ্ধারের ক্ষেত্রেও তালিবান সেভাবে বাধা সৃষ্টি করেনি। এদিকে, আজই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাস নিয়ে যে বিবৃতি দিয়েছে, তাতে তালিবানের নাম পর্যন্ত উল্লেখ নেই। এই মুহূর্তে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) সভাপতির দায়িত্বে আছে ভারত। অথচ, রাষ্ট্রসংঘের এই বিবৃতির তেমন প্রতিবাদও করতে শোনা যায়নি ভারত সরকারকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে