BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

৪২ বছরের প্রতীক্ষার ফল, লন্ডন থেকে চেন্নাইয়ে ফিরল চুরি যাওয়া রাম-সীতার মূর্তি

Published by: Soumya Mukherjee |    Posted: November 22, 2020 6:06 pm|    Updated: November 22, 2020 6:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ৪২ বছরের দীর্ঘ প্রতীক্ষার ফল মিলল। লন্ডন থেকে চেন্নাইয়ে ফিরল তামিলনাড়ুর একটি মন্দির থেকে চুরি যাওয়া রাম, সীতা ও লক্ষ্ণণের মূর্তি। বিষয়টির জেরে খুশির আমেজ ছড়িয়েছে ধর্মপ্রাণ মানুষদের মনে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তামিলনাড়ুর নাগাপাট্টিনাম ( Nagapattinam) জেলার পোরাইয়ার থানার অন্তর্গত এলাকায় ১৫ শতাব্দীতে তৈরি রাজাগোপালস্বামী মন্দির রয়েছে। ১৯৭৮ সালে ওই মন্দির থেকে রাম, সীতা, লক্ষ্ণণ ও হনুমানের চারটি মূর্তি চুরি যায়। পুলিশ তদন্তে নেমে তিন জন চোরকে গ্রেপ্তার করলেও মূর্তিগুলোর আর কোনও খোঁজ পাওয়া যায়নি। কিছুদিন আগে সিঙ্গাপুরের একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে মন্দির কর্তৃপক্ষের কাছে খবর আসে লন্ডনের একটি অ্যান্টিক কালেক্টরের কাছে চুরি যাওয়া তিনটি মূর্তি রয়েছে। সেপ্টেম্বর মাসে সেই মূর্তিগুলি উদ্ধার করে লন্ডন মেট্রোপলিটান পুলিশ সেখানকার ভারতীয় দূতাবাসের হাতে তুলে দেয়। এরপর চলতি সপ্তাহে ওই মূর্তিগুলি চেন্নাইয়ে নিয়ে আসা হয়।

[আরও পড়ুন: রাজস্থানে সরকারি সাহায্যপ্রাপ্ত গোশালায় ৯৪টি গরুর রহস্যমৃত্যু, তদন্তের নির্দেশ প্রশাসনের]

গত শুক্রবার চেন্নাইয়ের সংগ্রহশালায় গিয়ে ওই মূর্তিগুলি খতিয়ে দেখেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী (K Palaniswami)। তারপরই সেগুলি মন্দিরের কার্যনির্বাহী আধিকারিক শঙ্করেশ্বরীর হাতে তুলে দেওয়া হয়। শনিবার মূর্তিগুলি রাজাগোপাল স্বামী মন্দিরে ফের প্রতিষ্ঠা করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ১০০ বছর আগে ভারতের বারাণসীর ঘাট থেকে চুরি গিয়েছিল দেবী অন্নপূর্ণার একটি পাথরের মূর্তি। অবশেষে সেই মূর্তিটির খোঁজ মিলেছে কানাডার রেজিনা ইউনিভার্সিটির ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতে। যাঁর নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জির সংগ্রহে ছিল মূর্তিটি। সম্প্রতি আর্ট গ্যালারিতে সেটি নজরে আসে শিল্পী দিব্যা মেহরার। এরপরই তিনি মূর্তিটি নিয়ে পড়াশোনা করেন। জানতে পারেন, ১৯১৩ সালে ম্যাকেঞ্জি ভারত সফরের সময় মূর্তিটিকে বারাণসীর ঘাটে দেখেন। এরপরই এক ব্যক্তি তাকে মূর্তিটি চুরি করে এনে দেন। এরপরই দিব্যা মেহরা কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে অবগত করেন। শেষপর্যন্ত বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, মূর্তিটি ভারতের। শীঘ্রই সেটি ভারতে পাঠানোর ব্যবস্থা করা হবে।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় তিনবার সীমান্তরেখার কাছে দেখা গেল পাক ড্রোন! শুরু যৌথবাহিনীর তল্লাশি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement