১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরিবেশ দূষণ রুখতে প্লাস্টিক নিষিদ্ধ করার পথে তামিলনাড়ু

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 5, 2018 4:38 pm|    Updated: June 5, 2018 4:38 pm

Tamil Nadu bans plastic from January 1, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব পরিবেশ দিবসে এক নতুন সংকল্প নিল তামিলনাড়ু। এবছরে তো জুন মাস গড়িয়ে গেল। কিন্তু পরের বছর ১ জানুয়ারি থেকে রাজ্যে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হবে। পরিবেশকে দূষণমুক্ত রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু সরকার।

[ ‘বিক্ষোভকারীরা সমাজবিরোধী হলে আমিও তাই’, রজনীকান্তকে তোপ কমল হাসানের ]

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী এনিয়ে মঙ্গলবার একটি বৈঠক করেন। সেখানে তিনি জানান, রাজ্যজুড়ে প্লাস্টিক বন্ধ করতে হবে। এর জন্য সরকারের তরফে প্লাস্টিক তৈরি ও বিক্রি বন্ধ করে দেওয়া হবে। তবে দুধ, দই, তেল বা অন্য জিনিসপত্রের মোড়ক হিসেবে প্লাস্টিক ব্যবহার করার অনুমতি দেওয়া হবে। খাওয়ার জলও এই ধরনের প্লাস্টিকে করে বিক্রি হয়। তাতে শরীরের ক্ষতি হয়। পরিবেশের তো ক্ষতি হয়ই, প্লাস্টিকের প্রভাবে জলস্তর নেমে যায়। এগুলি রোধ করার জন্য এবছর একটি নতুন উদ্যোগ নিয়েছে তামিলনাড়ু। বিশ্ব পরিবেশ দিবসে ঘোষণা করা হয়েছে, এবছরের থিম “প্লাস্টিক দূষণ রোধ”।

ইতিমধ্যেই প্লাস্টিক ব্যবহার না করা নিয়ে নজির রেখেছে দান্তেওয়াড়ার একটি পরিবার। গোটা পরিবার ঘোষণা করেছে, তারা প্লাস্টিক ব্যবহার করবে না। তবে এই প্রতিজ্ঞা তারা এবছর নেয়নি। টানা চার বছর ধরে প্লাস্টিক ব্যাগ ব্যবহার করছেন না এই পরিবারের কোনও সদস্য৷ কোনও দোকানদার তাদের প্লাস্টিকে করে জিনিসপত্র দিতে চাইলেও তাঁরা নেন না। চাইলে যে প্লাস্টিক ব্যবহার এড়ানো যায়, এমনটা শুধু ভেবেই ক্ষান্ত থাকেনি দান্তেওয়াড়ার ওই পরিবার৷ প্লাস্টিক এই মুহূর্তে দূষণের অন্যতম কারণ৷ এই খবর জানার পর থেকেই প্লাস্টিক ব্যান করার সিদ্ধান্ত নেন তাঁরা৷

[ আধিকারিকদের ‘গাফিলতিতে’ মেলেনি রেশন কার্ড, ঝাড়খণ্ডে অনাহারে মৃত্যু প্রৌঢ়ার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে