Advertisement
Advertisement
Ram Mandir Inauguration

পাক অধিকৃত কাশ্মীর থেকে তনবীর আহমেদের বিশেষ উপহার, পবিত্র জল পাবেন রামলালা

পবিত্র কুণ্ডের জল পাঠানো হয়েছে অযোধ্যায়। ভার‍ত থেকে প্রথমে ব্রিটেনে পাঠানো হয়েছিল পবিত্র জল। সেখান থেকে অযোধ্যায় পৌঁছে দেওয়া হয়েছে জল।

Tanveer Ahmed sent holy water from PoK for Ram Mandir Inauguration | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:January 21, 2024 7:07 pm
  • Updated:January 21, 2024 7:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামমন্দিরের উদ্বোধন (Ram Mandir Inauguration), রামলালার প্রাণপ্রতিষ্ঠা-সমস্ত কিছু নিয়ে দেশজুড়ে উৎসবের আবহ। এমনকী বিদেশ থেকেও ঢালাও উপহার আসছে রামলালার জন্য। সেই তালিকায় উঠল পাক অধিকৃত কাশ্মীরের (PoK) নামও। জানা গিয়েছে, সেখানকার সারদা পীঠ কুণ্ড থেকে জল পাঠানো হয়েছে রামমন্দিরে। ব্রিটেন ঘুরে ভারতে এসে পৌঁছেছে সেই পবিত্র জল। তনভীর আহমেদ নামে এক ব্যক্তির উদ্যোগেই ভারতে পাঠানো হয়েছে এই বিশেষ উপহার।

জানা গিয়েছে, তনবীর নিজেই সারদা পীঠ থেকে পবিত্র জল সংগ্রহ করেছেন। সেখান থেকে সেই জল পাঠিয়ে দেওয়া হয় ব্রিটেনে। তনবীরের কন্যা মাঘরিবি সেখানকার বাসিন্দা। তাঁর কাছে পৌঁছে দেওয়া হয় পবিত্র জল। ব্রিটেন থেকে সোজা অযোধ্যায় পাঠিয়ে দেওয়া হয়েছে তনবীরের উপহার। শনিবারই সেই জল গ্রহণ করেছেন অযোধ্যার বিশ্ব হিন্দু পরিষদের নেতারা। উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের মধ্যে ডাক যোগাযোগ দীর্ঘদিন ধরেই বন্ধ। ২০১৯ সালে পুলওয়ামা হামলার পরেই বন্ধ হয়ে গিয়েছে দুই দেশের যোগাযোগ।

Advertisement

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধনের সরাসরি সম্প্রচারে নিষেধাজ্ঞা ডিএমকে’র তামিলনাড়ুতে! নির্মলার পোস্টে চাঞ্চল্য]

উল্লেখ্য, পাক-অধিকৃত কাশ্মীরে মুজফফ্‌রাবাদ থেকে ১৬০ কিলোমিটার দূরে নীলম উপত্যকায় রয়েছে ১৮টি মহাশক্তি পীঠের একটি সারদা পীঠ এবং সারদা বিশ্ববিদ্যালয়ের ধ্বংসাবশেষ। সুলতানি এবং মোগল আমলে এশিয়ার অন্যতম সেরা সাহিত্য, সংস্কৃতি চর্চার কেন্দ্র ছিল এই সারদা পীঠ এবং বিশ্ববিদ্যালয়। নালন্দা-তক্ষশীলার থেকেও প্রাচীন ওই বিশ্ববিদ্যালয়টি পরবর্তী সময়ে বিদেশি হামলায় ধ্বংস হয়ে যায়। সেই সারদা পীঠের কুণ্ড থেকেই এবার রামলালার জন্য পাঠানো হয়েছে পবিত্র জল।

Advertisement

[আরও পড়ুন: প্রাণপ্রতিষ্ঠার মুহূর্তে কামাখ্যায় হাজার দীপ, মন্দির জুড়ে বিশেষ পূজার্চনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ