BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

OMG! ছ’বছর ধরে চুল খেয়ে যাচ্ছে এই কিশোরী!

Published by: Sangbad Pratidin |    Posted: January 21, 2017 4:46 pm|    Updated: January 21, 2017 4:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ভাল লাগে। তাই গত ছ’বছর ধরে চুল খেয়ে চলেছে ১৬ বছরের এই ‘কাশ্মীর কি কলি’। সম্প্রতি অস্ত্রোপচার করে ওই কিশোরীর পেট থেকে বের করা হয়েছে গোছা গোছা চুল। চিকিৎসকদের ভাষায়, একে বলা হয় রাপুনজেল সিনড্রম। এই সিনড্রমের দুটি লক্ষণ। এক, নিজের মাথার চুল টানার প্রবল ইচ্ছা। অপরটি, চুল খাওয়া। শ্রীনগরের ওই ষোড়শী জানিয়েছে, ছ’বছর ধরে এই নেশা তার মধ্যে কাজ করছে। শুধু নিজের চুলই না বেশ কয়েকবার বন্ধুদের চুলও খেয়ে ফেলেছে সে। খিদে নয়, নিছক ভাল লাগা থেকেই চুল খায় সে।

কাশ্মীরের মেডিক্যাল কলেজের অধ্যাপক ইকবাল সালিম জানান, “গত ছ’ বছর ধরে সে চুল খাওয়ার নেশায় বুঁদ।” প্রথমে পরিবারের লোকেরা ভাবত, নিছক অভ্যাস থেকে বুঝি বা এই চুল ভরে রাখে মুখে। আস্তে আস্তে দেখা গেল মাথার সামনেটায় টাক পড়ে গিয়েছে। চুল খেয়ে মাথার সামনেটা প্রায় ফাঁকাই করে ফেলেছে এই মেয়ে। রাপুনজেল সিনড্রমের কারণে বারবার বমি পেত তার। ঠিকঠাক খেতেও পারত না সে। সারাক্ষণ ঠোঁটের ভাঁজে ধরে রাখত চুলের রাশি। এরপরই মেয়েকে নিয়ে ডাক্তারের কাছে ছোটে বাড়ির লোকেরা।

অধ্যাপক সালিমের কথায়, মানসিক ভারসাম্যহীনতার কারণেই এই রাপুনজেল সিনড্রম কাজ করে। অস্ত্রোপচার করে পেট থেকে চুল তো বের করা হল। এবার দরকার মনের চিকিৎসার। সেজন্য একজন মনোরোগ বিশেষজ্ঞর পরামর্শ নেওয়ার কথাও বলা হয়েছে।

An Images
An Images
An Images An Images