৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খতম জঙ্গি নাইকো, কাশ্মীরে নতুন মুখ পেল দিশেহারা হিজবুল

Published by: Monishankar Choudhury |    Posted: May 11, 2020 2:31 pm|    Updated: May 11, 2020 2:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই কাশ্মীরে খতম হয়েছে বুরহান গ্যাংয়ের শেষ সদস্য রিয়াজ নাইকো। তার মৃত্যুর পর উপত্যকায় কার্যত দিশেহারা হয়ে পড়েছে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন। তাই পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি সইফুল্লা মির ওরফে গাজি হায়দরের হাতে দলের রাশ তুলে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: লকডাউনের মাঝে মঙ্গলবারই শুরু রেল পরিষেবা, দেখে নিন সমস্ত ট্রেনের সময়সূচি]

স্বরাষ্ট্রমন্ত্রকে পেশ করা একটি গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, আগামীদিনে কাশ্মীরে পাক মদতপুষ্ট সন্ত্রাসের নয়া মুখ হয়ে উঠতে চলেছে গাজি হায়দর। নিহত জেহাদি নাইকোর অধীনেই ২০১৪ সালে হিজবুলে যোগ দিয়েছিল হায়দর। এদিকে, পাক অধিকৃত কাশ্মীরের মুজাফফরাবাদে স্থিত হিজবুলের প্রধান কার্যালয় থেকে তাদের মুখপাত্র সালিম হাশমি জানিয়েছে জম্মু-কাশ্মীরে হিজবুলকে নেতৃত্ব দেবে গাজি হায়দর। এছাড়া, উপত্যকায় হিজবুলের ডেপুটি চিফ অপারেশনাল কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে জাফারুল ইসলামকে। প্রধান সামরিক উপদেষ্টা পদে নিযুক্ত হয়েছে আবু তারিখ ভাই।

জানা গিয়েছে, জঙ্গিদের মধ্যে চিকিৎসক হিসেবে বেশ খ্যাতি রয়েছে হায়দরের। দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকলেও সৈফুল্লা চিকিত্‍সা করে পুলিশের গুলিতে আগত সন্ত্রাসবাদীদের। প্রধানত দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম এবং সোপিয়ানেই সে সবচেয়ে বেশি সক্রিয়। উল্লেখ্য, গত মঙ্গলবার কাশ্মীরের অবন্তীপোরায় সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে নিকেশ হয় নাইকো। তার মৃত্যুতে বিতর্কে উসকে রিয়াজ নাইকোর স্মরণসভার আয়োজন করল হিজবুল মুজাহিদিন প্রধান ও আন্তর্জাতিক জঙ্গির তকমাপ্রাপ্ত সৈয়দ সালাউদ্দিন। এই ঘটনার ভিডিও প্রকাশ্যে আসতেই প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছে। কাশ্মীরে নাশকতা ছড়ানোর চেষ্টা যে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই (ISI) -এর মদতেই চলেছে তা ফের প্রমাণ হল।

[আরও পড়ুন: রেলকর্মীদের সহযোগিতায় শ্রমিক ট্রেনে পুত্রসন্তানের জন্ম দিলেন বিহারের বধূ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement