BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শিখের ছদ্মবেশে পাঞ্জাবে লুকিয়ে জঙ্গি জাকির মুসা, চিন্তায় প্রশাসন

Published by: Tanujit Das |    Posted: December 6, 2018 4:27 pm|    Updated: December 6, 2018 10:25 pm

 Terrorist Zakir Musa in Punjab

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতমাসে প্রকাশিত গোয়েন্দা রিপোর্ট বলছে, আবারও পাঞ্জাবে আনাগোনা বেড়েছে তার। এমনকী, অমৃতসর হামলার সঙ্গেও তার যোগ রয়েছে। এই পরিস্থিতিতে উঠে এল আরও ভয়ংকর তথ্য। গোয়েন্দারা জানিয়েছেন, পাগড়ি পরে শিখের ছদ্মবেশে পাঞ্জাবের বিভিন্ন এলাকায় ঘুরছে জঙ্গি জাকির মুসা। একাধিকবার তার উপস্থিতির আঁচ পাওয়া গিয়েছে পাঞ্জাবের ভাটিন্ডা, ফিরোজাবাদের মতো এলাকায়। আল-কায়দার ভারতীয় শাখার প্রধান সম্পর্কিত এই নয়া তথ্যই এখন রাতের ঘুম কেড়েছে পাঞ্জাব প্রশাসন ও গোয়েন্দাদের। যার জেরে গোটা রাজ্যে জারি হয়েছে হাই অ্যালার্ট।

[১০৭ বছর বয়সে প্রয়াত ইউটিউবে হিট ‘শেফ’ মস্তানাম্মা]

গতমাসে ওই গোয়েন্দা রিপোর্ট হাতে পাওয়ার পরই তৎপর হয়েছিল পাঞ্জাব প্রশাসন। স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মেনে, আল কায়দা কমান্ডারের ছবি-সহ পোস্টার লাগানো হয় পাঞ্জাবের একাধিক জায়গায়। সচেতন করা হয় সাধারণ মানুষকে। নির্দেশ দেওয়া হয়, সন্দেহভাজন কাউকে দেখতে পেলেই পুলিশের সঙ্গে যোগাযোগ করার। গোয়েন্দাদের আশঙ্কা, তাঁদের তৎপরতা বৃদ্ধির পরই সজাগ হয়ে গিয়েছে জঙ্গি নেতা জাকির মুসা। নজর এড়াতেই এবার পাগড়ি পরে শিখের ছদ্মবেশে ধারণ করেছে সে। ছদ্মবেশেই গোপন আস্তানাগুলিতে যাতায়াত করছে আল-কায়দার ভারতীয় শাখার প্রধান। পাঞ্জাব প্রশাসন সূত্রে খবর, তাঁদের হাতে এসেছে জাকির মুসার পাগড়ি পরা ছদ্মবেশের ছবি। এবার সেই ছদ্মবেশের ছবি-সম্বলিত নয়া পোস্টার ছড়িয়ে দেওয়া হবে। আসন্ন লোকসভা নির্বাচনের আগে মুসার নাগাল পাওয়াই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ প্রশাসনের শীর্ষকর্তাদের কাছে। 

[সব ধর্ম, সম্প্রদায়, জাতি ও বিশ্বাস ছাড়া ভারত অসম্পূর্ণ: মমতা]

কারণ, গত মাসে প্রকাশিত গোয়েন্দা রিপোর্টেই বলা হয়েছিল যে, উনিশের লোকসভা নির্বাচনের আগে পাঞ্জাব-সহ উত্তর ভারতে বিভিন্ন অংশে নাশকতার ছক কষছে জইশ ও আল-কায়দা৷ জঙ্গি টার্গেটে রয়েছে উত্তর ভারতের আরএসএস-এর শাখাগুলি এবং আরএসএস কর্মীরা৷ গোয়েন্দারা এও জানিয়েছিলেন, গত ২৬ অক্টোবর জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার কোনও গোপন ডেরায় উপত্যকার জঙ্গিদের সঙ্গে বৈঠকে করেছে জাকির মুসা৷ উল্লেখ্য, এই রিপোর্ট প্রকাশের কয়েকদিন পরই অমৃতসরের একটি ধর্মীয় অনুষ্ঠানে গ্রেনেড হামলা চালায় একদল জঙ্গি। সেই হামলার পিছনেও উঠে আসে জাকির মুসার নাম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে