BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মৌলবীদের কথা বিশ্বাস করবেন না, তিন তালাক বলে কোরানে কিছু নেই’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 9, 2017 7:58 am|    Updated: December 16, 2019 4:41 pm

There is no Such things as Triple Talaq in Quran, says Salma Ansari

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৌলবীদের কথায় বিশ্বাস না করে তিন তালাকের বিধান কোরান পড়ে জানার পরামর্শ দিলেন উপ রাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী। সালমা আনসারির মন্তব্য, তিন তালাক বললেই বিবাহ বিচ্ছেদ হয় না। মুসলিম মহিলাদের উচিত ধর্মগুরুদের কথায় আস্থা না রেখে কোরান পড়ে প্রকৃত তথ্য জানা।

[চেন্নাই পুলিশের হাতে ধৃত প্রয়াত জয়ললিতার ‘ছেলে’!]

শনিবার উপ রাষ্ট্রপতির সহধর্মিনীর এমন মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছে বিস্তর। সালমা আনসারি বলেছেন, ‘তিন তালাক কোনও বিষয় নয়। কেউ তিনবার মুখ দিয়ে তালাক, তালাক, তালাক উচ্চারণ করলেই বিবাহ বিচ্ছেদ হতে পারে না।’ এদিন একটি অনুষ্ঠানে এসে এমনই বলেন তিনি। তাঁর মতে, মুসলিম মহিলারা নিজেদের প্রশ্নের উত্তর কোরান শরিফেই পেয়ে যাবেন।

[‘বন্দেমাতরম’ গাইতে না চাওয়া চিন্তার বিষয়: যোগী আদিত্যনাথ]

দেশ জুড়ে যখন তিন তালাক ইস্যুতে সরগরম পরিস্থিতি। আলোচনার টেবিল থেকে শুরু করে বিতর্কসভায়, সর্বত্র তিন তালাককে নিষিদ্ধ ঘোষণা করার ডাক উঠেছে। তখনই উপ রাষ্ট্রপতি জায়ার এমন মন্তব্য বিতর্কের আগুনে ঘৃতাহুতি করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[এবার থেকে অন্তর্দেশীয় উড়ানেও লাগবে আধার নম্বর বা পাসপোর্ট]

সালমা আরও বলেছেন, ‘যদি আপনি কোরান মনোযোগ দিয়ে পড়েন তাহলে সমাধান নিজেই পেয়ে যাবেন। কোরানে এমন কোনও বিধানের কথা উল্লেখিত নেই। ধর্মীয় গুরুরাই এমন নিয়মকানুন বানিয়েছেন। এমন কোনও জিনিসের অস্তিত্বই নেই। আপনারা আরবি ভাষায় কোরান পড়েন কিন্তু তাঁর ভাষান্তর পড়েন না। মৌলানা বা মোল্লারা যা বলেন তাই আপনারা বিশ্বাস করে নেন। আগে ভাল করে কোরান পড়ুন, হাদিস পড়ুন। জানুন রাসুল কী বলেছিলেন।’

[রাষ্ট্রসংঘের সর্বকনিষ্ঠ ‘শান্তির দূত’ হতে চলেছেন মালালা ইউসুফজাই]

সালমার মতে, নিকাহ হালালা একটি ধাপ্পাবাজি ছাড়া আর কিছুই নয়। মুসলিম মহিলাদের নিজেদের কোরান পড়ে মানে উদ্ধার করার ক্ষমতা রাখা উচিত। তাঁদের অন্ধের মতো কোনওকিছুই অনুসরণ করা উচিত নয়। কোরান না পড়তে পারলে তাঁদের বিভ্রান্ত করা খুব সহজ মৌলবীদের পক্ষে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে