BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতের মাটি ছুঁল আরও ৩টি রাফালে যুদ্ধবিমান, চিন্তার ভাঁজ শত্রুদের কপালে

Published by: Monishankar Choudhury |    Posted: January 28, 2021 8:33 am|    Updated: January 28, 2021 8:33 am

Third Batch Of 3 Rafale Fighter Jets Reach India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে (Republic Day) রাফালে যুদ্ধবিমানের কৌশল দেখেছে দেশ। শত্রুর বুকে রীতিমতো কাঁপন ধরিয়ে দেয় অত্যাধুনিক এই জেট বিমানটি। এবার ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়িয়ে বুধবার ফ্রান্স থেকে আরও তিনটি রাফালে (Rafale) এসে পৌঁছেছে দেশে।

[আরও পড়ুন: করোনা সংক্রান্ত নয়া কোভিড বিধি ঘোষণা কেন্দ্রের, দেওয়া হল একাধিক ছাড়]

বায়ুসেনা জানিয়েছে, গতকাল ফ্রান্সের একটি বায়ুসেনাঘাঁটি থেকে উড়ান শুরু করে রাফালে বিমানগুলি। প্রায় ৭ হাজার কিলোমিটারের এই সফরে মাঝ আকাশে রাফালেগুলিতে জ্বালানি ভরে দেয় সংযুক্ত আরব আমিরশাহীর বায়ুসেনার ট্যাঙ্কার বিমান। টানা ৮ ঘন্টার উড়ান শেষে ভারতে এসে পৌঁছায় যুদ্ধবিমানগুলি। ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের দাসাউ অ্যাভিয়েশন থেকে ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি রাফালে জেট কেনার চুক্তি করে ভারত। এর মধ্যে লাদাখে চিনের সঙ্গে সংঘাতের আবহে ভারতের হাতে এল মোট ১১টি রাফালে যুদ্ধবিমান। প্রথম দফায় এসেছিল ৫টি, দ্বিতীয় দফায় ৩টি ও তৃতীয় দফায় ফের ৩টি রাফালে এসেছে ভারতে।

উল্লেখ্য, প্রায় দু’দশক পর নতুন কোনও অত্যাধুনিক বিদেশি যুদ্ধবিমান হাতে পেয়েছে ভারতীয় বায়ুসেনা। ১৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনায় এসেছিল রাশিয়ার তৈরি সুখোই যুদ্ধবিমান (Sukhoi Su-30MKI)। যুদ্ধে রাফালে বিমানকে গেম চেঞ্জার বলে মনে করছে বায়ুসেনা। ইতিমধ্যেই এই বিমানকে লাদাখের প্রতিকুল আবহাওয়ায় মহড়া দেওয়া হয়েছে। বিমানটি দশ টন মাল বহন করতে সক্ষম। মাটি থেকে সমুদ্র বা আকাশের কোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানার ক্ষেত্রে এই বিমানের জুড়ি মেলা ভার। চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে।

[আরও পড়ুন: লালকেল্লায় বেনজির তাণ্ডবে ‘মর্মাহত’, আন্দোলন প্রত্যাহার ২ কৃষক সংগঠনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে