BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

জানেন, কেন ATM থেকে মিলছে না ২০০ টাকার নয়া নোট?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 3, 2017 10:21 am|    Updated: September 29, 2019 6:06 pm

This is why ATMs fail to dispense Rs 200 notes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোটবন্দির ফানুসে পিন ফুটিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র বার্ষিক হিসাব। কালো টাকার বিরুদ্ধে যুদ্ধে নেমে শেষ পর্যন্ত ক’জন কালো টাকার কারবারীকে বিপদে ফেলা গেল, তার কোনও স্পষ্ট হিসাবে নেই খোদ অর্থমন্ত্রীর কাছেও। নোট বাতিলের ধাক্কা কাটিয়ে এখনও দেশের সব প্রান্তের এটিএম পরিষেবা স্বাভাবিক হয়নি। এর মধ্যেই গত সপ্তাহে মহা ধুমধাম করে আত্মপ্রকাশ করেছে নতুন ২০০ টাকার নোট। কিন্তু কোথাও এই ২০০ টাকার নোট এটিএম থেকে বেরোচ্ছে না। জানেন কি কেন?

আসলে এক্ষেত্রেও সেই পুরনো সমস্যা এসে হাজির হয়েছে। নোটবন্দির পর ২০০০ টাকার নতুন নোট যখন বাজারে এসেছিল, তখনও এটিএম সেই নোট মিলতে বেশ কিছুটা বেগ পেতে হয়েছিল। কারণটা ক্যালিব্রেশনের। নতুন নোটের আকার, আকৃতির সঙ্গে পুরনো এটিএম ক্যাসেট তাল মেলাতে পারে না। ফলে যতক্ষণ না পুরনো সমস্ত এটিএমকে রি-ক্যালিব্রেট করা হবে, ততদিন পর্যন্ত নতুন ২০০ টাকার নোট মেলার কোনও সম্ভাবনা নেই। রিজার্ভ ব্যাঙ্কের একটি সূত্র বলছে, নতুন নোট এটিএমে আসতে আরও তিন মাস লাগতে পারে।

[নোট বাতিলে ক্ষতি হবে জানিয়েছিলাম, বিস্ফোরক স্বীকারোক্তি রঘুরাম রাজনের]

ইতিমধ্যেই বেশ কিছু ব্যাঙ্ক তাদের এটিএম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে, নতুন নোটের জন্য এটিএমগুলি রি-ক্যালিব্রেশনের ব্যবস্থা করতে। যাতে নতুন নোট তাদের হাতে এলেই সরাসরি এটিএমে পৌঁছে দেওয়া যায়। ব্যাঙ্কগুলির হাতেও এই মুহূর্তে নতুন নোট নেই।রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর, দ্রুতই নতুন ২০০ টাকার নোট ব্যাঙ্কগুলিতে পৌঁছে দেওয়া হবে, কিন্তু সেটা ঠিক কবে, সেই বিষয়ে কিছু স্পষ্ট করে জানায়নি কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এটিএম প্রস্তুতকারক সংস্থাগুলির হাতে এখনও রিজার্ভ ব্যাঙ্কের রি-ক্যালিব্রেশন সংক্রান্ত নির্দেশিকা গিয়ে পৌঁছয়নি। তবে ব্যাঙ্কগুলি মৌখিকভাবে সংস্থাগুলিকে নয়া আকৃতির ২০০ টাকার নোটের জন্য মেশিনগুলিকে তৈরি রাখতে বলেছে বলে একটি সূত্রের খবর। দেশের প্রায় ২.২৫ লক্ষ এটিএমকে নতুন নোটের জন্য ফের রি-ক্যালিব্রেট করতে হবে। প্রায় ৬০ হাজার এটিএম বসিয়েছে এমন একটি সংস্থার চেয়ারম্যান রবি গোয়েল বলেছেন, ‘বর্তমানে যে সমস্ত নোট বাজারে চালু, সেগুলির সঙ্গে ২০০ টাকার নোটের আকৃতিগত পার্থক্য রয়েছে। ফলে নতুন নোট হাতে পেলে ও রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ এলেই আমরা এটিএম ক্যাসেটগুলি রি-কনফিগার করতে পারব।’ এই কাজের জন্য অন্তত ৯০ দিন সময় লাগবে।

[বাজারে ২০০ টাকার নয়া নোট, জেনে নিন এই ১৭টি বৈশিষ্ট্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে